খালেদা জিয়ার ৫ বছরের জেল, বাকি আসামিদের ১০ বছরের কারাদণ্ড

সরকারি টাকা আত্মসাতের অভিযোগে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক আখতারুজ্জামান দুপুর ২টা ২৯ মিনিটে এ রায় ঘোষণা করেন।

খালেদা জিয়ার ৫ বছরের কারাদণ্ড ছাড়াও এ মামলার অপর আসামি খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানসহ বাকি পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। সেই সাথে তাদের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা জরিমানাও করা হয়েছে।

বাকি চার আসামি হলেন সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী ও সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল, জিয়াউর রহমানের ভাগনে মমিনুর রহমান ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ। এর মধ্যে পলাতক আছেন তারেক রহমান, কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান। বিচারক জানান, আসামিদের বিরুদ্ধে ৪০৯ ও ১০৯ ধারার অপরাধ প্রমাণ হয়েছে।

আজ থেকে প্রায় ১০ বছর আগে, ২০০৮ সালের ৩রা জুলাই ঢাকার রমনা থানায় সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দায়িত্বে থাকার সময় এই মামলাটি করেছিল বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন। এতে অভিযোগ করা হয়, প্রধানমন্ত্রীর এতিম তহবিলে বিদেশ থেকে পাওয়া ১২.৫৫ লাখ মার্কিন ডলার আসে যা বাংলাদেশি টাকায় তৎকালীন ৪ কোটি ৪৪ লাখ ৮১ হাজার ২১৬ টাকা। এরমধ্যে ২ কোটি ৩৩ লাখ ৩৩ হাজার ৫০০ টাকা এতিমদের জন্য ব্যয় না করে প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতার অপব্যবহার করে সেই টাকা দেশের প্রতিষ্ঠিত কোনো এতিমখানায় না দিয়ে অস্তিত্ববিহীন জিয়া চ্যারিটেবল ট্রাস্ট গঠন করেন। নিজেদের হিসাবে জমা রাখার মাধ্যমে আত্মসাৎ করেন। তদন্ত শেষে দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ ২০০৯ সালের ৫ আগস্ট আদালতে অভিযোগপত্র দেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা এক নজরে:
মামলা দায়ের- ৩ জুলাই ২০০৮
অভিযোগপত্র- ৫ আগস্ট ২০০৯
অভিযোগ গঠন- ১৯ মার্চ ২০১৪
আসামির সংখ্যা- ছয়জন
সাক্ষ্যগ্রহণ- ৩২ জন সাক্ষীর
যুক্তিতর্ক শেষ- ২৫ জানুয়ারি
বিচারের সময়- ২৩৬ কার্যদিবস
যুক্তিতর্ক শুনানি- ১৬ কার্যদিবস

অভিযোগপত্রে বলা হয়, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ অন্য আসামিরা অসৎ উদ্দেশ্যে অন্যায়ভাবে ক্ষমতার অপব্যবহার করে আর্থিক দায়িত্ববান বা জিম্মাদার হয়ে বা তহবিল পরিচালনার ভারপ্রাপ্ত হয়ে সরকারি এতিম তহবিলের অপরাধজনক বিশ্বাসভঙ্গ করে পরস্পর যোগসাজশে দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করেছেন, যা দণ্ডবিধির ৪০৯ ও ১০৯ ধারার অপরাধ।

আরও পড়তে পারেন: বিএনপি ছাড়া নির্বাচন সব দলের হয় কিভাবে?

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

Content Protection by DMCA.com

আরও পড়ুন...