সরিয়ে নেওয়া হচ্ছে ঢাকা জিপিও

তারিখ:

রাজধানীর গুলিস্তান থেকে সরিয়ে নেওয়া হচ্ছে ঢাকা জিপিও, এটি ডাক বিভাগের প্রধান দফতর হিসেবে ব্যবহৃত হয়ে আসছিলো। কাজের পরিধি বাড়ায় এবং কর্মকর্তা-কর্মচারীদের স্থান সংকুলান না হওয়াতে ঢাকা জিপিও গুলিস্তান থেকে রাজধানীর শেরেবাংলা নগরে স্থানান্তর করা হবে। তাই নতুন করে নির্মিত হবে বাংলাদেশ ডাক অধিদফতরের সদর দফতর।

ডাকা বিভাগ সূত্রে জানা গেছে, গুলিস্তানে ১৯৬২-৬৩ সালে অপারেশনাল কার্যক্রমের লক্ষ্যে ঢাকা জিপিও ভবনটি তিন তলা ভিত্তির উপর নির্মিত হয়। এখন আর ওপরের দিকে বাড়ানো সম্ভব নয়। তাছাড়া, জিপিও ভবনটি ভেঙে একই স্থানে নতুন ভবন নির্মাণ করতে হলে জিপিও’র কার্যক্রম স্থবির হয়ে পড়বে। এ কারণে শেরেবাংলা নগরে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে বরাদ্দ পাওয়া জায়গায় সদর দফতর ভবন নির্মাণের উদ্যোগ নেয় সরকার।

৯১ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ের ‘বাংলাদেশ ডাক অধিদফতরের সদর দফতর নির্মাণ (সংশোধিত) প্রস্তাবিত’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। এটি বাস্তবায়নের জন্য পুরো অর্থও জোগান দেওয়া হবে সরকারের নিজস্ব তহবিল থেকে জানিয়েছে পরিকল্পনা কমিশন।

নতুন ভবনটির আয়তন হবে ১৬ হাজার ৪১৭ বর্গ মিটার এবং এতে থাকবে দুটি বেজমেন্টসহ ১৪টি তলা। ৪টি লিফটসহ থাকবে একটি জেনারেটর (৫০০ কেভিএ)। তাছাড়া অডিটরিয়াম, সভা কক্ষ, ফায়ার ফাইটিং সিস্টেম, আইটি সার্ভার ও এসি’র ব্যবস্থা থাকবে। সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতায় বাংলাদেশ ডাক অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

আরও পড়তে পারেন: মাদ্রাসার চার বছরের শিশুর বাবা অভিভাবক সদস্য

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ছাত্র পুলিশের অতিরিক্ত ডিআইজি

পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী শাহজাদা মো. আসাদুজ্জামান...

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ

বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের...

১স্টার স্বীকৃতি পেল পীরগঞ্জ ফুটবল একাডেমি

ফিফা এএফসি ও বাফুফে কর্তৃক নিবন্ধিত একাডেমিতে ১স্টার স্বীকৃতি...

ড.এম এ ওয়াজেদ মিয়ার ১৩তম মৃত্যুবার্ষিকীতে পীরগঞ্জ ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি

খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর...