ফারমার্স ব্যাংকে জালিয়াতিতে চিশতীসহ গ্রেফতার ৪

ফারমার্স ব্যাংকে জালিয়াতির ঘটনায় ব্যাংকটির অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীসহ (বাবুল চিশতী) চারজনকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি দল তাদের গ্রেফতার করে।

রাজধানীর গুলশান থানায় মঙ্গলবার সকালে দুদকের পক্ষ থেকে মামলা দায়ের হয়। মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে ১৬০ কোটি আত্মসাৎ এবং মানিলন্ডারিংয়ের অভিযোগ আনা হয়।

চিশতী ছাড়া গ্রেফতার অন্যরা হলেন- রাশেদুল হক চিশতী (চিশতীর ছেলে), জিয়াউদ্দিন আহমেদ (ব্যাংকের এসভিপি) ও মাসুদুর রহমান খান (ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট)।

গত সপ্তাহে দুদক ফারমার্স ব্যাংকের জালিয়াতির ঘটনায় মাহবুবুল হক চিশতী এবং তার পরিবারের পাঁচ সদস্য, ব্যাংকের সাবেক শীর্ষ কর্মকর্তাসহ ১৭ জনের বিদেশ যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে। ওই তালিকায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান মহীউদ্দীন খান আলমগীরের নাম নেই।

এদিকে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, গ্রাহকের ঋণের ভাগ নিয়েছেন ব্যাংকটির মহীউদ্দীন খান আলমগীর ও মাহবুবুল হক চিশতী। এর মাধ্যমে দুজনের নৈতিক স্খলন ঘটেছে এবং তারা জালিয়াতির আশ্রয় নিয়েছেন।

রাজনৈতিক বিবেচনায় ২০১২ সালে অনুমোদন দেয়া ফারমার্স ব্যাংকের কার্যক্রম শুরুর পরই অনিয়মে জড়িয়ে পড়ে। পরিস্থিতির অবনতি হলে ব্যাংকটির চেয়ারম্যান পদ ছাড়তে বাধ্য হন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও নিরীক্ষা কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী। পরিচালকের পদ থেকেও পদত্যাগ করেন তারা।

আরও পড়তে পারেন: চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করণের দাবিতে বিক্ষোভ

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

Content Protection by DMCA.com

আপনার জন্য আরো কিছু খবর...