করোনায় আক্রান্ত সাবেক স্বাস্থ্যমন্ত্রী আর নেই

তারিখ:

লাইফ সাপোর্টে থাকা আওয়ামী লীগের সিনিয়র নেতা এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী আর নেই। সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ৭২ বছর বয়সে শনিবার সকাল ১১ টা ১০ মিনিটে মারা গেছেন। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

মোহাম্মদ নাসিম গত ১ জুন নিউমোনিয়াজনিত সমস্যা নিয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় করোনাভাইরাসের টেস্টে ফলাফল পজিটিভ আসে।

গত ৫ জুন শুক্রবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ভোরে তার স্ট্রোক হয়। সেদিনই ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে অস্ত্রোপচার হয়। তবে মোহাম্মদ নাসিমের সম্প্রতি পরপর তিনটি করোনা টেস্টের ফলাফল নেগেটিভ এসেছে।

পরিবার বিদেশে নিতে চাইলেও সেই অবস্থাও ছিল না বলে চিকিৎসকরা জানান। ৭২ বছর বয়সী এই নেতা স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান, আগামীকাল রোববার বনানী কবরস্থানে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টায় বনানী কবরস্থানেই দাফন করা হবে সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমকে। করোনাভাইরাসের কারনে স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য সচেতনতার বিষয়টি বিবেচনায় নিয়ে তাঁর মরদেহ সিরাজগঞ্জে নেওয়া হচ্ছে না।

মোহাম্মদ নাসিম ২০১৪ সালের নির্বাচনের পর আওয়ামী লীগ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পান। আওয়ামী লীগ সরকারের সময় ১৯৯৬-২০০১ সালে একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন তিনি।

১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারে নিহত জাতীয় চার নেতার একজন এম মনসুর আলীর ছেলে নাসিম। তিনি সিরাজগঞ্জ-১ আসন (কাজীপুর ও সদর উপজেলার একাংশ) থেকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আওয়ামী লীগের হুইপ থেকে শুরু করে বিভিন্ন সময় স্বরাষ্ট্র, ডাক ও টেলিযোগাযোগ, গৃহায়ন ও গণপূর্ত এবং সর্বশেষ স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম দলের মুখপাত্র হিসাবেও দায়িত্ব পালন করছিলেন।

সিরাজগঞ্জের কাজীপুর উপজেলায় ১৯৪৮ সালের দোসরা এপ্রিল মোহাম্মদ নাসিমের জন্ম হয়েছিল। তার পিতা ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশে সরকারের মন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলী। যিনি স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের তৃতীয় প্রধানমন্ত্রী ছিলেন।

আরও পড়তে পারেন: করোনার কারণে কমে আসছে হজের পরিসর!

বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান সপরিবারের হত্যাকাণ্ড ও জেলখানায় আরো তিন জাতীয় নেতার সঙ্গে তাঁর পিতা এম মনসুর আলী হত্যাকাণ্ডের পরে তিনি আওয়ামী লীগের রাজনীতিতে পুরোপুরি সম্পৃক্ত হয়ে ওঠেন। মোহাম্মদ নাসিমকেও ৭৫ এর হত্যাকাণ্ডের পর গ্রেপ্তার করা হয়। তাকে সেইসময় দীর্ঘদিন কারাগারে থাকতে হয়েছে।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের রাজনীতির সঙ্গে সম্পৃক্ততা ষাটের দশক থেকে। তিনি শুরুর দিকে ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে সম্পৃক্ত হলেও পরবর্তীতে ছাত্রলীগ করতে শুরু করেন। এইচএসসি পাশ করেন পাবনার এডওয়ার্ড কলেজ এরপর রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক সম্পন্ন করেন ঢাকার জগন্নাথ কলেজ থেকে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাবেক স্বাস্থ্যমন্ত্রীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও শোক জানিয়েছেন।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ছাত্র পুলিশের অতিরিক্ত ডিআইজি

পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী শাহজাদা মো. আসাদুজ্জামান...

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ

বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের...

১স্টার স্বীকৃতি পেল পীরগঞ্জ ফুটবল একাডেমি

ফিফা এএফসি ও বাফুফে কর্তৃক নিবন্ধিত একাডেমিতে ১স্টার স্বীকৃতি...

ড.এম এ ওয়াজেদ মিয়ার ১৩তম মৃত্যুবার্ষিকীতে পীরগঞ্জ ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি

খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর...