- বিজ্ঞাপন -
33.9 C
Pirganj
প্রচ্ছদরংপুরকুড়িগ্রামএই দফায় বন্যা হতে পারে ১৮ জেলায়

এই দফায় বন্যা হতে পারে ১৮ জেলায়

- বিজ্ঞাপন -

দেশের উত্তরে কুড়িগ্রাম, ব্রহ্মপুত্র ও লালমনিরহাটে তিস্তার পানি বিপদসীমা অতিক্রম করেছে। বগুড়া ও সিরাগঞ্জে বন্যা শুরু হতে পারে। এভাবে বন্যার পানি এক সপ্তাহের মধ্যে দেশের ১৮ জেলায় বিস্তৃত হতে পারে। এসব পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, আগামী এক সপ্তাহের মধ্যে দেশে অন্তত পাঁচটি নদীর পানি তার পার্শ্ববর্তী জেলাগুলোতে ছড়িয়ে পড়তে পারে। ব্রহ্মপুত্র, যমুনা, তিস্তা, পদ্মা, আত্রাই ও হাওর এলাকার নদীগুলোর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। এসব নদীর পানি দীর্ঘ এক সপ্তাহ ধরে বাড়তে পারে। আর নামতে এক সপ্তাহ লাগবে। সব মিলিয়ে আগামী দুই সপ্তাহ দেশের উত্তর ও মধ্যাঞ্চলের ১৮ জেলায় বন্যার পানি থাকতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া আরো বলেন, ব্রহ্মপুত্রের পানি কুড়িগ্রাম দিয়ে, তিস্তার পানি লালমনিরহাট দিয়ে, পদ্মার পানি মুন্সিগঞ্জ দিয়ে ও হাওরের পানি সুনামগঞ্জ দিয়ে বিপদসীমা অতিক্রম করতে পারে। এভাবে শুরু হতে পারে বন্যা। তারপর দক্ষিণের জেলাগুলোয় বন্যা হতে পারে।

তাদের তথ্য মতে, উজানের পানি ছাড়াও উত্তরাঞ্চলে টানা দুই সপ্তাহ ধরে বৃষ্টি হচ্ছে, তা দিনাজপুর থেকে নওগাঁর আত্রাইয়ে গিয়ে পড়ছে। এতে নওগাঁ ও বগুড়ায় বন্যা হতে পারে। বাকি এলাকার বন্যা ভারত থেকে আসা পানি থেকে সৃষ্টি হতে পারে।

তবে সব জেলায় টানা দুই সপ্তাহ ধরে বন্যা হবে, তেমনটা নয়। কোনো, কোনো জেলায় এই সময়ে বন্যার পানি থাকতে পারে। এর মধ্যে পদ্মার পানির স্রোত বেশি থাকলে মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর ও মুন্সিগঞ্জে বন্যার সঙ্গে নদীভাঙনও হতে পারে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, বাংলাদেশের উজানে ভারতের চেরাপুঞ্জি, আসাম, মেঘালয়সহ হিমালয়ের পাদদেশে দিনে ২০০ থেকে ৩০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হচ্ছে। সেই পানি দ্রুত বাংলাদেশের দিকে নেমে আসছে। দেশের ভেতরও বৃষ্টি বেড়ে গেছে। এ কারণে ব্রহ্মপুত্র ও পদ্মার পানি দ্রুত বাড়ছে। ভারতের এসব রাজ্যে আগামী এক সপ্তাহ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, দেশের বিভিন্ন নদ–নদীর ১০২টি পয়েন্টের মধ্যে ৭৮টির পানি বাড়ছে। ব্রক্ষপুত্র ও তিস্তার পানি সবচেয়ে দ্রুত বাড়ছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পদ্মার পানিও বিপদসীমা অতিক্রম করে যেতে পারে।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

Content Protection by DMCA.com
- বিজ্ঞাপন -
- বিজ্ঞাপন -

সর্বশেষ

আরো খবর

- বিজ্ঞাপন -
Content Protection by DMCA.com