পুঠিয়ায় অপারেশন করছে ভুয়া চিকিৎসক বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি, ঘটছে মৃত্যু

তারিখ:

রাজশাহীর পুঠিয়ায় কর্তৃপক্ষের নজরদারির অভাবে ব্যাঙের ছাতার মত যত্রতত্রভাবে গড়ে উঠছে প্রায় এক ডজন ক্লিনিক ও অগণিত প্যাথলজি সেন্টার। এগুলোর মধ্যে কোন ক্লিনিকের নিজস্ব কোন চিকিৎসক ও প্রশিক্ষণ প্রাপ্ত সেবক-সেবিকা নাই। দু-একটি প্যাথলজি সেন্টার বাদে কোনটির প্রশিক্ষণ প্রাপ্ত টেকনিশিয়ান নাই। দু-একটি ক্লিনিকে শুধুমাত্র অপারেশনের জন্য ভাড়া করা চিকিৎসক আনা হলেও তার মধ্যে সিংহভাগ ভূয়া। আর বাকিরা নিজেরাই ডাক্তার সেজে অপারেশন করছে প্রতিনিয়ত। যার ফলে মাঝে মধ্যে রোগীরা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন। এর পাশাপাশি অনেক ক্লিনিকে রোগীর মৃত্যুর ঘটনাও ঘটছে।

উপজেলা স্বাস্থ্য কেন্দ্র সূত্রে জানা গেছে, সরকারি তালিকাভুক্ত মোট ৮টি ক্লিনিক ও ছয়টি প্যাথলজি সেন্টার রয়েছে। তবে ওই তালিকার বাহিরে আরো ১১টি প্যাথলজি ও ২টি ক্লিনিক অবৈধভাবে কোন প্রকার কাগজপত্র ছাড়াই ব্যবসা করে যাচ্ছে প্রতিনিয়ত। সরকারি নিয়ম অনুসারে একটি বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে ১০টি বেডের জন্য সার্বক্ষনিক একজন এমবিবিএস চিকিৎসক ও একজন প্রশিক্ষিত সেবিকা থাকার বিধান রয়েছে। কিন্তু পুঠিয়াতে কোন ক্লিনিকের নিজস্ব চিকিৎসক নাই।

অনুসন্ধানে জানা গেছে, উপজেলায় কোন ক্লিনিকেই নিয়ম অনুসারে রোগীদের সেবা দেয়া হচ্ছে না। তবে স্থানীয় প্রভাবশালী রোগীদের ক্ষেত্রে দু-একটি ক্লিনিক মালিক শুধুমাত্র অপারেশনের জন্য নামীদামি পরিচয়ে অদক্ষ চিকিৎসক ডেকে দায় সারছেন। ক্লিনিকগুলোতে অপারেশন ও পরবর্তী চিকিৎসা সেবার জন্য বাস ড্রাইভার, সাইকেল মেকার, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও কথিত মানবাধিকার কমিশন চেয়ারম্যান রয়েছে।

এদের মধ্যে কেউ চিকিৎসা বিষয়ে ন্যূনতম প্রশিক্ষণ প্রাপ্ত নয়। আবার অনেকেই অল্প খরচের প্রতিশ্রুতি দিয়ে নিজেরা ডাক্তার সেজে দেদারছে রোগীদের বিভিন্ন রকম অপারেশন করছে। আর গর্ভবতী নারীদের আল্ট্রাসনোগ্রাম করছে প্রতিষ্ঠানের কর্মরত আয়ারা। এদের মধ্যে একজন বিভিন্ন উপজেলার ক্লিনিক গুলোতে কখনো সহকারী সার্জন আবার অবসরকারী চিকিৎসক হিসাবে পরিচয় দিয়ে নিয়মিত অপারেশন করছে। তার অপচিকিৎসার কারণে জেলার তিনটি উপজেলায় এখন পর্যন্ত মোট ৫ রোগীর মৃত্যুর ঘটনা ঘটেছে।

এদিকে প্যাথলজি গুলোতে চলছে আরো ভয়াভহ অনিয়ম। রোগীরা পরীক্ষা-নিরীক্ষার জন্য প্যাথলজিতে গেলে অভিজ্ঞ টেকনিশিয়ানদের ভূয়া সীল ব্যবহার করে চুড়ান্ত প্রতিবেদন দিচ্ছে। অপরদিকে একাধিক ক্লিনিক ও প্যাথলজি সেন্টার মালিকরা চিকিৎসার আড়ালে অবৈধ গর্ভপাত ঘটাচ্ছে এবং দেহ ব্যবসা চলছে। এমন অভিযোগে একটি ক্লিনিকে অভিযান চালান উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট। সেখানে হাতে-নাতে একডজন পতিতা আটক করে ক্লিনিকটি সীলগালা করা হয়। পরে ওই ক্লিনিক মালিক বিভিন্ন প্রভাবশালী নেতা ও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে পুনরায় ক্লিনিকটি চালু করে। বর্তমানে পুঠিয়া সদর এলাকায় দু’টি ক্লিনিক ও তিনটি প্যাথলজি সেন্টারে দেহ ব্যবসা ও অবৈধ গর্ভপাত করানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

নাম প্রকাশ না করা শর্তে একাধিক ক্লিনিক ও প্যাথলজি মালিকরা বলেন, আমাদের এখানে ভাড়া ডাক্তার দিয়ে শুধুমাত্র অপারেশন করানো হয়। বাকি কাজ গুলো ক্লিনিক মালিক ও তাদের নিয়োগকৃত লোকজন করে থাকেন। আর এতে মাঝে মধ্যে রোগীরা বিভিন্ন সমস্যায় পড়েন। অনেক সময় সঠিক চিকিৎসার অভাবে রোগী ও নবজাতকের মৃত্যুর ঘটনা ঘটছে।

এ ব্যাপারে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য বলেন, উপজেলার বে-সরকারি ক্লিনিক ও হাসপাতালের স্বাস্থ্য সেবার বিষয় গুলো স্থানীয় প্রশাসন এবং সিভিল সার্জন তদারকি করে। তবে রোগীদের সাথে কোনো প্রতিষ্ঠান অনিয়ম করলে স্থানীয় প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন।

জেলা সিভিল সার্জন ডা. এনামুল হক বলেন, উপজেলাগুলোতে এই সমস্যা দীর্ঘদিন থেকেই। তবে করোনা প্রভাবের কারণে আমরা ব্যস্ত। এই সুযোগে আরো তৎপর হয়েছে কিছু বে-সরকারি সেবা প্রতিষ্ঠান। তবে আমরা কোনো অভিযোগ পেলে স্থানীয় প্রশাসনের মাধ্যমে আইনী ব্যবস্থা গ্রহণ করবো।

পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. ওলিউজ্জামান জানান, বে-সরকারি স্বাস্থ্যকেন্দ্রে গুলোর সার্বিক বিষয়গুলো জেলার সিভিল সার্জন দেখে। তবে কোন প্রতিষ্ঠান অনিয়ম করলে সিভিল সার্জন আমাদের জানালে তাদের সাথে নিয়ে আমরা অভিযান করি।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

সওজ প্রকৌশলী ও তার স্ত্রীর অবৈধ সম্পদ ১২ কোটি টাকার

প্রায় সাড়ে ১২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও...

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বেরোবি শিক্ষার্থী তুষারের আত্মহত্যা

রংপুরের সাহেবগঞ্জের তিনমাথার মোড় এলাকার বাসিন্দা এবং বেরোবির শিক্ষার্থী...

বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ

দেশে সরকারি নির্দেশনা অনুযায়ী বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর অনুষ্ঠান প্রচার...

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে এএসআই নিহত

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পিয়ারুল ইসলাম...