মোবাইল সেটেরও নিবন্ধন শুরু হচ্ছে

তারিখ:

মোবাইল ফোনের সিমের মতো সেটেরও নিবন্ধন শুরুর উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। সেটের ইন্টারন্যাশনাল মোবাইল স্টেশন ইকুইপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) নম্বর রেজিস্ট্রেশনের কাজ শুরু হবে আগামী বছর ফেব্রুয়ারি থেকে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম বুধবার (১৬ ডিসেম্বর) এই তথ্য জানান।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কার্যালয়ে মোবাইল সিমকার্ড নিবন্ধনে আঙ্গুলের ছাপ (বায়োমেট্রিক) পদ্ধতির উদ্বোধনকালে একথা জানান প্রতিমন্ত্রী। তারানা বলেন, আগামী ফেব্রুয়ারি থেকে গ্রাহকের হাতের মোবাইল ফোনটিরও রেজিস্ট্রেশন করতে হবে। এজন্য নির্দেশনা দেবে বিটিআরসি।

আঙ্গুলের ছাপ (বায়োমেট্রিক) গ্রহণ এবং জাতীয় পরিচয়পত্রের ভিত্তিতে আনুষ্ঠানিকভাবে দেশব্যাপী মোবাইল সিম ও রিমকার্ড নিবন্ধন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিভিন্ন মোবাইল অপারেটরের প্রধান নির্বাহী এসময় উপস্থিত ছিলেন।

আগামী ফেব্রুয়ারি থেকে মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের জন্য বিটিআরসি নির্দেশনা দেবে বলেও জানান প্রতিমন্ত্রী। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সব ধরনের জটিলতার অবসানের পর বুধবার থেকে এই পদ্ধতি কার্যকর হচ্ছে। বৃদ্ধাঙ্গুলের ছাপ নিয়ে সিম রেজিস্ট্রেশন পদ্ধতি চালু করার ক্ষেত্রে বাংলাদেশ হচ্ছে বিশ্বের দ্বিতীয় দেশ।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

সওজ প্রকৌশলী ও তার স্ত্রীর অবৈধ সম্পদ ১২ কোটি টাকার

প্রায় সাড়ে ১২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও...

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বেরোবি শিক্ষার্থী তুষারের আত্মহত্যা

রংপুরের সাহেবগঞ্জের তিনমাথার মোড় এলাকার বাসিন্দা এবং বেরোবির শিক্ষার্থী...

বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ

দেশে সরকারি নির্দেশনা অনুযায়ী বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর অনুষ্ঠান প্রচার...

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে এএসআই নিহত

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পিয়ারুল ইসলাম...