আমি তো ধর্ম নিয়ে বা মেয়েদের পোশাক-আশাক নিয়ে কোন কথা বলিনি

তারিখ:

 আমি তো ধর্ম নিয়ে বা মেয়েদের পোশাক-আশাক নিয়ে কোন কথা বলিনি ।” – ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আজিজুর রহমান

একজন ছাত্রীকে মুখের নিকাব সরিয়ে কথা বলার অনুরোধের পরিণাম যে এমন হবে, সেটি কল্পনাও করতে পারেন নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আজিজুর রহমান।

তাঁর জীবন এখন সীমাবদ্ধ হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। বাড়ীর সামনে চব্বিশ ঘন্টার পুলিশ পাহারা। ক্যাম্পাসের বাইরে যেতে হলে আগে থেকে পুলিশকে জানাতে বলা হয়েছে থানা থেকে। যাতে করে তার নিরাপত্তার জন্য সঙ্গে পুলিশ দল দেয়া যায়।

“আমাকে নিয়ে আমার পরিবার খুবই উদ্বেগের মধ্যে আছে। বিশ্ববিদ্যালয়ে আমার সহকর্মীরাও উদ্বিগ্ন”,বলছিলেন অধ্যাপক আজিজুর রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের ক্লাশে ২৬শে এপ্রিল কি ঘটেছিল, তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় তীব্র প্রচারণা চলছে গত দুই সপ্তাহ ধরে। মোবাইলে ধারণ করা ঘটনার একটি ভিডিও ক্লিপ ছেড়ে দেয়া হয়েছে ইউটিউবে এবং ফেসবুকে। এতে দাবি করা হচ্ছে বোরকা পরার কারণে এক ছাত্রীকে ক্লাশ থেকে বের করে দিয়েছিলেন তিনি। বিভিন্ন পেজে শত শত বার শেয়ার করা হয়েছে এই ভিডিওটি।

সেদিন আসলে কি ঘটেছিল ক্লাশে?

অধ্যাপক রহমান জানান, তাঁর পুরো ক্লাশে শতাধিক ছাত্র-ছাত্রীর মধ্যে একজনই ছিলেন বোরকা পড়া। তার চেহারা দেখা যাচ্ছিল না, শুধু চোখ জোড়া দেখা যাচ্ছিল।

“ওকে চিনতে না পেরে আমি ওর আইডি কার্ড চেক করি এবং দেখতে পাই যে আইডি কার্ডের ছবিতে পুরো চেহারাই প্রদর্শিত আছে। তখন আমি তাকে বলেছিলাম, তুমি যে চেহারা দেখিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছো, সেই চেহারাতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বসতে হবে।”

কিন্তু বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর কি তার পছন্দমত পোশাক পরার অধিকার নেই? এ প্রশ্নের উত্তরে অধ্যাপক রহমান বলছেন, সেদিন ক্লাশে পোশাক-আশাক নিয়ে কোন কথাই হয়নি।

আরও পড়তে পারেন: মকিমপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একজনের মৃত্যু

“বোরকা পড়া মেয়েটি ক্লাশে যখন কথা বলছিল তখন ওর কথা আমি পরিস্কার শুনতে পাচ্ছিলাম না। শুনতে না পারার কারণে তাকে আমি বলেছিলাম, তোমার মুখের কাপড় সরিয়ে যদি কথা বলো, তাহলে বুঝতে পারবো তুমি কি জিজ্ঞেস করছো। এটা বলা যদি অপরাধ হয়ে থাকে তাহলে তা বলতে পারেন। কিন্তু এছাড়া হিজাব-নেকাব বা কি ধরণের পোশাক পরছে সেটা নিয়ে তো আমি কোন প্রশ্ন করিনি।”

অধ্যাপক রহমান অবশ্য বলছেন, “ক্রমাগত হুমকি সত্ত্বেও তিনি মোটেই ভীত নন। তিনি মনে করেন, তার বিরুদ্ধে এই ক্রমাগত মিথ্যে প্রচারণার পেছনে আছে জামায়াতে ইসলামী এবং তাদের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবির।”

বিষয়টি নিয়ে যে এমন অপপ্রচার চলতে তা দাবি করেছে তৃতীয় বর্ষের সেই ছাত্রী তাপসী রাবেয়া যার বোরকা পড়াকে কেন্দ্র করে এমন অবস্থা।

তাপসী রাবেয়া বলেন, ‘স্যারের বিষয়ে ভুল প্রচারণা চালানো হচ্ছে। আসল ঘটনা হলো-আমি স্যারকে পাঠ্যবিষয় নিয়ে একটা প্রশ্ন করেছিলাম। আমার মুখে নেকাব থাকায় স্যার প্রশ্নটি শুনতে পারেননি। সেই সময় স্যার নেকাব খুলে প্রশ্ন করতে বলেন। আমি প্রশ্নটি দ্বিতীয়বার করিনি।’

ওই ছাত্রী বলেন, ‘রোল কল করার সময় স্যার আমার পরিচয়পত্রের সঙ্গে চেহারা মিলিয়ে দেখতে চান। কিন্তু আমি নেকাব খুলিনি। কারণ আমি অমন পরিবেশে অভ্যস্ত ছিলাম না। এমন অবস্থায় স্যার আমাকে ক্লাস থেকে বের করে দেন।’

অধ্যাপক রহমান অবশ্য বলছেন, ক্রমাগত হুমকি সত্ত্বেও তিনি মোটেই ভীত নন। তিনি মনে করেন, তার বিরুদ্ধে এই ক্রমাগত মিথ্যে প্রচারণার পেছনে আছে জামায়াতে ইসলামী এবং তাদের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবির।

“আমি ভীত নই একারণে যে, আমার বিরুদ্ধে যে অপ্রচার চালানো হচ্ছে, আমি তো আসলে তা করিনি। আমি তো ধর্ম নিয়ে বা মেয়েদের পোশাক-আশাক নিয়ে কোন কথা বলিনি।”

উল্লেখ্য যে, ২০১৪ সালের ১৫ নভেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিদ্যা বিভাগের শিক্ষক এ কে এম শফিকুল ইসলাম খুন হন। তার বিরুদ্ধে অভিযোগ ছিল ওই শিক্ষক বোরকা-হিজাবের বিপক্ষে ছিলেন।

২০১৫ সালের ১১ জানুয়ারি চট্টগ্রাম নার্সিং ইনস্টিটিউটের শিক্ষক অঞ্জলি দেবী চৌধুরী খুন হন। ইনস্টিটিউট ক্যাম্পাসে বোরকা নিষিদ্ধ করার কারণে তিনি খুন হন।

সূত্র: বিবিসি, পরিবর্তন

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

সওজ প্রকৌশলী ও তার স্ত্রীর অবৈধ সম্পদ ১২ কোটি টাকার

প্রায় সাড়ে ১২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও...

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বেরোবি শিক্ষার্থী তুষারের আত্মহত্যা

রংপুরের সাহেবগঞ্জের তিনমাথার মোড় এলাকার বাসিন্দা এবং বেরোবির শিক্ষার্থী...

বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ

দেশে সরকারি নির্দেশনা অনুযায়ী বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর অনুষ্ঠান প্রচার...

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে এএসআই নিহত

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পিয়ারুল ইসলাম...