বাংলাদেশ প্রগতি লেখক সংঘের নতুন কমিটি গঠিত হলো রাবিতে

তারিখ:

গত ২৩ সেপ্টেম্বর বাংলাদেশ প্রগতি লেখক সংঘের রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ১৪ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন হয়েছে। বিশ্ববিদ্যালয় শহীদুল্লাহ কলা ভবনের ১২৬ নম্বর কক্ষে বাংলা বিভাগের অ্যাসিসট্যান্ট প্রফেসর গৌতম দত্তকে সভাপতি ও ফার্সী বিভাগের শিক্ষার্থী এএম শাকিলকে সাধারণ সম্পাদক করে এই কমিটি ঘোষণা করা হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ-সভাপতি বাংলা বিভাগের তাসনুভা তাহরিন অন্তরা, সহ-সাধারণ সম্পাদক চারুকলা অনুষদের শিক্ষার্থী মিঠুন চন্দ্র মহন্ত, সাংগঠনিক সম্পাদক চারুকলা অনুষদের শিক্ষার্থী শাকিলা খাতুন, দপ্তর সম্পাদক রাশেল মার্ডি, শিক্ষা গবেষণা সম্পাদক তাজুল ইসলাম, সংস্কৃতি বিষয়ক সম্পাদক মহিউদ্দিন মানিক, সদস্য নাট্যকলা ইমামুল বাকের অ্যাপোলো, হাবীব হাসনাত, পরিসংখানের শিফাত হোসেন, ব্যবস্থাপনা বিভাগের হাবিব হাসনাত শুভ, জাহিদুল ইসলাম।

২০১৭ সালের মার্চ মাসে মিনহাজুল আবেদীনকে আহ্বায়ক ও তাসনুভা তাহরিনকে সদস্য সচিব করে ১৮ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

ফ্যাসিস্ট বর্বরতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলতে ১৯৩৫ সালের ২১জুন প্যারিসে অনুষিঠত হয় শিল্পী, সহিত্যিক ও বুদ্ধিজীবদের প্রথম আন্তর্জাতিক সম্মেলন (World Congress of Writers for the Defence of Culture)। ১৯৩৬ সালে ভারতবর্ষের প্রগতিশীল শিল্পী-সাহিত্যিকরা সমবেত হন পৃথিবীব্যাপী ফ্যাসিবাদী আগ্রাসনের বিরুদ্ধে লেখকদের সংঘটিত হওয়ার প্রযোজন থেকে। গঠন করলেন ‘নিখিল ভারত প্রগতি লেখক সংঘ’। ১৯৩৯ সালে ঢাকা জেলা প্রগতি লেখক সংঘের একটি সাংগঠনিক কমিটি গঠিত হয়। এই কমিটিতে সদস্য হিসেবে রণেশ দাশগুপ্ত, সোমেন চন্দ, কিরণশঙ্কর সেনগুপ্ত, অমৃতকৃমার দত্ত, জ্যোতির্ময় সেনগুপ্ত, সতীশচন্দ্র পাকড়াশী প্রমুখ। ৮ আগস্ট ২০১৪ এ বাংলাদেশ প্রগতি লেখক সংঘের প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

সওজ প্রকৌশলী ও তার স্ত্রীর অবৈধ সম্পদ ১২ কোটি টাকার

প্রায় সাড়ে ১২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও...

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বেরোবি শিক্ষার্থী তুষারের আত্মহত্যা

রংপুরের সাহেবগঞ্জের তিনমাথার মোড় এলাকার বাসিন্দা এবং বেরোবির শিক্ষার্থী...

বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ

দেশে সরকারি নির্দেশনা অনুযায়ী বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর অনুষ্ঠান প্রচার...

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে এএসআই নিহত

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পিয়ারুল ইসলাম...