বহুল প্রতীক্ষিত পিলখানা হত্যা মামলার আপিলের রায় আজ

তারিখ:

বহুল প্রতীক্ষিত পিলখানা হত্যা মামলার আপিলের রায় আজ। ২০০৯ সালের ফেব্রুয়ারীতে সংঘটিত স্বাধীন বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় হত্যাকান্ডের রায়টি আজ হতে যাচ্ছে। হাইকোর্টের বিচারপতি মো. শওকত  হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের একটি বিশেষ বেঞ্চ এ মামলার রায় প্রদান করবেন। অপর দুই জন সদস্য হলেন বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি সংঘটিত তৎকালীন বিডিআর এর সদর দপ্তরে নারকীয় হত্যাযজ্ঞে ৭৪ জন নিহত হন যার মধ্যে ৫২ জন ছিলেন বিডিআর এ প্রেষণে আসা সেনা কর্মকর্তা। এরপর অবশ্য বাংলাদেশের সীমান্তরক্ষায় নিয়োজিত এ বাহিনীর ব্যাপক পুর্নগঠন করা হয় এবং নাম পরিবর্তন করে বিজিবি রাখা হয়।

দেশের ইতিহাসের সবচেয়ে বেশি আসামির শাস্তি এই মামলায় দেয়া হয়েছিল। ২০১৩ সালের ৫ নভেম্বর ঢাকাতে তৃতীয় অতিরিক্ত মহানগর জজ ড. আখতারুজ্জামান এ মামলার রায় দেন। এতে ১৫২ জনকে মৃত্যুদণ্ড, ১৬০ জনকে যাবজ্জীবন, ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা, ২৭৮ আসামীকে খালাস ও ৪ জন আসামী বিচারকালে মারা যাওয়ায় তাদের মামলা থেকে অব্যহতি দেওয়া হয়।

আরও পড়তে পারেন: পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে তুলকালাম: আহত ২০০

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

সওজ প্রকৌশলী ও তার স্ত্রীর অবৈধ সম্পদ ১২ কোটি টাকার

প্রায় সাড়ে ১২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও...

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বেরোবি শিক্ষার্থী তুষারের আত্মহত্যা

রংপুরের সাহেবগঞ্জের তিনমাথার মোড় এলাকার বাসিন্দা এবং বেরোবির শিক্ষার্থী...

বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ

দেশে সরকারি নির্দেশনা অনুযায়ী বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর অনুষ্ঠান প্রচার...

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে এএসআই নিহত

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পিয়ারুল ইসলাম...