ভর্তি জালিয়াতির ঘটনায় বেরোবিতে শিক্ষকদের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

তারিখ:

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি জালিয়াতির অভিযোগের ঘটনায় পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

ভর্তি জালিয়াতির ঘটনা নিয়ে শিক্ষকদের দুটি গ্রুপ দোষারোপ করছে পরস্পরকে। ‘বি’ ইউনিটে পরীক্ষায় অংশ না নিয়েও প্রথম স্থান অধিকার করা এক শিক্ষার্থীর ঘটনা স্বীকার করা বক্তব্যের অডিও ক্লিপকে কেন্দ্র করে বৃহস্পতিবার দুপুরে এ পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করা হয়।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা প্রগতিশীল শিক্ষকসমাজ ও নীল দল ব্যানারে বিভক্ত। প্রগতিশীল শিক্ষকসমাজ উপাচার্যপন্থী হিসেবে পরিচিত আর নীল দল মূলত উপাচার্যবিরোধী পক্ষ বলে পরিচিত।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. নজরুল ইসলাম লিখিত বক্তব্যে জানান, এবারে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় ২৬ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ‘বি’ ইউনিটের সহ-সমন্বয়কের দায়িত্ব পালন করেন তিনি। উত্তীর্ণ পরীক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়ার সময় ১৭ ডিসেম্বর ‘বি’ ইউনিটে প্রথম স্থান অধিকারী শিক্ষার্থী শামস বিন শাহারিয়ার প্রাথমিক জিজ্ঞাসাবাদে ভর্তি জালিয়াতির মাধ্যমে প্রথম স্থান অধিকার করার কথা স্বীকার করে। সেই সাথে এই ঘটনায় এক শিক্ষক জড়িত বলে জানায় সে।

ড. নজরুল ইসলাম বলেন, ‘এ সময় কয়েকজন শিক্ষক আমার নাম জড়িয়ে ওই ছাত্রের স্বীকারোক্তি তাদের মোবাইল ফোনে রেকর্ড করেন।’ তিনি অভিযোগ করেন সেই অডিও ক্লিপটি গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে তার মর্যাদা ক্ষুণ্ন করা হয়েছে। ওই বিভাগের শিক্ষক তাবিউর রহমানসহ মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজের নেতারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এরপরেই বাংলা বিভাগে পাল্টা সংবাদ সম্মেলন করেন আরেক সংগঠন নীল দলের শিক্ষকরা। নীল দলের সদস্য এবং শিক্ষক সমিতির সভাপতি ড. তুহিন ওয়াদুদ লিখিত বক্তব্যে ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও ভর্তি জালিয়াতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে তদন্ত করে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

সংবাদ সম্মেলনে ৫ দফা দাবিও উত্থাপন করা হয়। তাঁরা ভর্তি পরীক্ষার সাক্ষাৎকার বোর্ড থেকে লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক আসাদুজ্জামান মণ্ডল ও প্রভাষক সামান্তা তামরিনকে বাদ দেওয়ার বিষয় নিয়ে প্রশ্ন তোলেন।  নীল দলের সংবাদ সম্মেলনে বক্তব্য দেন শিক্ষক সমিতির সভাপতি তুহিন ওয়াদুদ, নীল দলের সাধারণ সম্পাদক আপেল মাহমুদ, সহসভাপতি বেলাল উদ্দিন প্রমুখ।

আরও পড়তে পারেন: বিএনপির সমাবেশের অনুমতি দিতে রাজি হয়নি ডিএমপি

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

3 মন্তব্য

মন্তব্য বন্ধ।

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

সওজ প্রকৌশলী ও তার স্ত্রীর অবৈধ সম্পদ ১২ কোটি টাকার

প্রায় সাড়ে ১২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও...

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বেরোবি শিক্ষার্থী তুষারের আত্মহত্যা

রংপুরের সাহেবগঞ্জের তিনমাথার মোড় এলাকার বাসিন্দা এবং বেরোবির শিক্ষার্থী...

বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ

দেশে সরকারি নির্দেশনা অনুযায়ী বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর অনুষ্ঠান প্রচার...

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে এএসআই নিহত

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পিয়ারুল ইসলাম...