চালের দাম ৪০ টাকার কম করা উচিত হবে না : একমত বাণিজ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীর

তারিখ:

চালের দাম ৪০ টাকার কম করা উচিত হবে না বলে মত প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদে ও তার মতামত কে সমর্থন জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাণিজ্যমন্ত্রী বলেন প্রতি কেজি মোটা চালের দাম ৪০ টাকার কম করা উচিত হবে না। কারণ দাম কমলে কৃষকরা ক্ষতির শিকার হবে। চা প্রদর্শনী-২০১৮ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন করার পরে তিনি এসব কথা জানান সাংবাদিকদের।

বাণিজ্যমন্ত্রী বলেন- কৃষকরা আর্থিকভাবে ক্ষতির শিকার হলে তারা ধান চাষ করতে আগ্রহ হারবে। আর কৃষক যদি ধান চাষে আগ্রহ হারিয়ে ফেলে তাহলে উৎপাদন কমে যাবে আমরা ব্যাপক সমস্যায় পড়বো। আমরা এখনও খাদ্য উদ্বৃত্তের দেশ হিসেবেই থাকব। কারণ বন্যার পরও এ বছর যে পরিমাণ ফসল আসবে তাতে আমরা খাদ্য উদ্বৃত্তের দেশ হিসেবেই বজায় থাকব।

বাণিজ্যমন্ত্রী ব্যক্তিগত মতামত প্রকাশ করে বলেন চালের দাম কখনও ৪০ টাকার নিচে আসবে না। কারণ এটা বাস্তবসম্মত বলে গণ্য হবে না।

আজ শুক্রবার (০২ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী মিলনায়তনে জাতীয় নিরাপদ খাদ্য দিবসের অনুষ্ঠানে চালের দাম নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদের মতামত কে সমর্থন জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, আমিও মনে করি চালের দাম ৪০ টাকাই থাকা উচিত।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রী সঠিকই বলেছেন- চালের দাম ৪০ টাকাই থাকা উচিত। কারণ যারা খাদ্য উৎপাদন করে তাদেরও সুবিধাটাও আমাদের দেখতে হবে। তারা জনগোষ্ঠী অনেক বড় অংশ। এদেশটা শুধু কয়েকজন খাদ্য উৎপাদন করেনা। প্রায় প্রতিটি লোক খাদ্য উৎপাদন করে থাকে, আবার বাজার থেকে খাদ্য ক্রয়ও করে।

অর্থমন্ত্রী আরও বলেন, খাদ্যের দামটা আমাদের ভালোভাবে খেয়াল রাখতে হয় এবং সে অনুযায়ী চালের দাম ৪০ টাকা হলে আমাদের জন্য তা সহনীয় ও এটা উৎপাদনকারীদের জন্যও একটা গ্রহণযোগ্য দাম। খাদ্য নিয়ে আমাদের চিন্তার কোনো কারণ নেই। কারণ খাদ্য সংকটের কোন আশঙ্কা নেই। আমরা বেশ স্বস্তির অবস্থানেই বিরাজ করছি। আমাদের এবারের যে সংকট আছে, এটাকে সংকট বলা ঠিক হবে না। কারণ এটা সাময়িক একটি সমস্যা। খাদ্য মন্ত্রণালয় ইতোমধ্যে সেই সমস্যার সমাধান আমাদের করে দিয়েছে। তারা খাদ্য মজুদ করেছে। যেটা আমাদের দেশের জন্য যথেষ্ট পরিমাণ।

আরও পড়তে পারেন: সবার জন্য পেনশনের ব্যবস্থা করা হবে : অর্থমন্ত্রী

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

2021 ZHEJIANG EXPORT ONLINE FAIR (Bangladesh-AUTO PARTS PRODUCTS) Opening!

Hosted by the Zhejiang Department of Commerce and undertaken...

Zhejiang Online Export Trade Fair

ZHEJIANG PROVINCE, CHINA EXPORT ONLINE FAIR –Zhejiang Online Export...

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা কাজেমীর মৃত্যু

বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা (চেঞ্জ ম্যানেজমেন্ট) আল্লাহ মালিক কাজেমী করোনা...

সোনার দাম বেড়েছে ! ২২ ক্যারেট সোনা ৬৯ হাজার ৮৬৭ টাকা !

এবার একলাফে সোনার দাম ৫ হাজার ৮২৫ টাকা বেড়ে...