ভার্চুয়াল মুদ্রা বিটকয়েনে লেনদেন না করার নির্দেশনা

বাংলাদেশ ব্যাংক অনলাইনে ভার্চুয়াল মুদ্রায় লেনদেন না করার জন্য সতর্কতা জারি করেছে। কারণ বিটকয়েনের মতো মুদ্রা বিশ্বের কোনো দেশের বৈধ কর্তৃপক্ষ দ্বারা স্বীকৃত নয় তাই এ ধরনের লেনদেনের মাধ্যমে আর্থিক ও আইনগত ঝুঁকির সম্ভাবনা রয়েছে।

অন্যান্য মুদ্রাব্যবস্থায় যেমন সে দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক জড়িত থাকে, বিটকয়েনের ক্ষেত্রে তা নয়। ২০০৯ সালে একদল সফটওয়্যার ডেভেলপার  সাতোশি নাকামোতো ছদ্মনামে এই ভার্চুয়াল মুদ্রার চালু করে। যা ক্রিপ্টোকারেন্সি নামে পরিচিতি পায় এবং নাম দেওয়া হয় বিটকয়েন।

ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন দিয়ে অনলাইনে কেনাকাটা করা যায়। তবে বিটকয়েন মুদ্রাব্যবস্থায় উক্ত দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক জড়িত থাকে থাকে না তাই এটি গ্রহনযোগ্য নয়। বাংলাদেশ ব্যাংক সতর্ক করে জানায়, যেহেতু বিটকয়েনের আইনি কোনো ভিত্তি নেই তাই ঝুঁকি এড়াতে এ ভার্চুয়াল মুদ্রা দিয়ে লেনদেন, এর প্রসার প্রচার থেকে বিরত থাকুন।

জনপ্রিয় এই ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন বাংলাদেশে বৈধ নয় জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশেও সম্প্রতি এর লেনদেন শুরু হয়েছে বলে জানিয়েছেন অর্থনীতির বিশ্লেষক আহসান এইচ মনসুর। তিনি আরো বলেন, “এই লেনদেন জুয়া খেলার চেয়েও ক্ষতিকর। জুয়া খেলতে তো ক্যাশ টাকা লাগে কিন্তু এখানে সেটাও লাগে না, এই লেনদেন বৃদ্ধি পেতে থাকলে বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থাপনা চরম ক্ষতির মুখে পরবে।

বাংলাদেশ ব্যাংকের একটি সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে বলা হয় যে, “নামবিহীন বা ছদ্মনামে প্রতিসঙ্গীর সঙ্গে অনলাইনে ভার্চুয়াল মুদ্রায় লেনদেনের দ্বারা মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ সম্পর্কিত আইনের লঙ্ঘন হতে পারে।”

আইনি কোনো ভিত্তিহীন এই লেনদেনে হলে মানুষের ক্ষতির সম্ভাবনাই বেশি। সে কারণে মানুষ মানুষকে এই লেনদেন থেকে বিরত থাকতে হবে। ভার্চুয়াল মুদ্রা দ্বারা অর্থ পাচার হতে পারে বলে আশঙ্কাও প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বিটকয়েনের দাম এবং চাহিদা খুব দ্রুত বাড়ছে। ২০১৬ সালের মার্চ মাসে ডলারের বিপরীতে ১টি বিটকয়েনের বিনিময় মূল্য  ছিলো ৪১৯ দশমিক ৭৫ ডলার এবং এ সপ্তাহে এর বিনিময় মূল্য দাড়ায় ১৪৩১৭ দশমিক ৮৬ ডলারে। গত দেড় বছরে দাম দাম বেড়েছে প্রায় ৪ গুণ। বর্তমানে বাংলাদেশি টাকায় ১টি বিটকয়েনের দাম এখন প্রায় ১২ লাখ টাকা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রা লিটকয়েন, ইথেরিয়াম ও রিপল লেনদেনেও সতর্ক করেছে।

আরও পড়তে পারেন: পাওয়ার ট্রিলারের চাকায় পিষ্ট হয়ে ৪র্থ শ্রেণীর ছাত্রের মর্মান্তিক মৃত্যু

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

Content Protection by DMCA.com