বেনাপোল বন্দর দিয়ে আমদানি রপ্তানি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ

বেনাপোল বন্দর দিয়ে গত ৮ তারিখ সোমবার সকাল থেকে এখন পর্যন্ত  দু’দেশের মধ্যে আমদানি রপ্তানি বাণিজ্য অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রযেছে। ভারতের পেট্রাপোল বন্দরে কাস্টমসের বিরুদ্ধে হয়রানির অভিযোগ আনা হয় এবং অনির্দিষ্ট কালের এই ধর্মঘটের ডাক দেয় বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন। ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট অ্যাসোসিয়েশনের মধ্য সৃষ্ট  অসন্তোষের জন্য এই সমস্যা হয়েছে। তবে দু’দেশের পাসপোর্ট যাত্রীদের যাতায়াত এবং বন্দরের ভিতরে পণ্য ওঠা-নামা, খালাশ স্বাভাবিক ভাবেই হচ্ছে।

ভারতের পেট্রাপোল কাস্টমসের বিভিন্ন অনিয়ম সহ ঘুষ-বাণিজ্য প্রভাবে দীর্ঘদিন ধরে বাণিজ্য সঠিক ভাবে পরিচালনা করা যাচ্ছেনা। উক্ত সমস্যার সমাধান চেয়ে সেখানকার ব্যবসায়ীরা কাস্টমসকে জানিয়েছে। কিন্তু ব্যবসায়ীদের এই অভিযোগ কাস্টমস সারা দেয়নি তাই বাধ্য হয়ে তারা ধর্মঘট ডাকে। ফলে বেনাপোল-পেট্রাপোল রোডে সকল ধরনের পণ্যে আমদানি-রপ্তানি বন্ধ আছে।

কার্তিক চক্রবর্তী বলেন (সাধারণ সম্পাদক পেট্রাপোল স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন) – বেনাপোল বন্দরে রাখা একটি রপ্তানি পণ্যবাহী ট্রাকের ত্রিপলের নিচে কেউ ষড়যন্ত্র করে একটি অস্ত্র রাখে। খবর পেয়ে কাস্টমস কর্তৃপক্ষ পুলিশ ট্রাকটি আটক করে অস্ত্র উদ্ধার করে এবং ট্রাকটি তাদের হেফাজতে রাখা হয়েছে। ট্রাকের চালক ও খালাসিরা পালিয়ে যায়। এই ভারতীয় ট্রাকটি আটক করে রাখার প্রতিবাদে এই ধর্মঘট ডাকা হয়েছে বলে তিনি জানান। ট্রাকটি ফেরত না পাওয়া পর্যন্ত সকল আমদানি-রপ্তানি বন্ধ রাখা হবে বলে জানিয়েছে ধর্মঘটকারীরা।

আমদানি-রপ্তানি বন্ধ থাকার কারণে দুদেশের বন্দরে শত শত পণ্যবাহী ট্রাক আটকা পড়ে আছে। মাছ, মরিচ, পিঁয়াজ, পান ও সুপারিসহ বিভিন্ন ধরনের কাঁচামাল, পঁচনশীল পণ্য নষ্ট হওয়ার উপক্রম। কিছু জরুরি পণ্য যেমন শিশু খাদ্য, ওষুধবাহী ট্রাক আটকে আছে। শিল্প কলকারখানা ও গার্মেন্টস শিল্পের কাঁচামাল আটকে থাকায় তারা অনেক ক্ষতির সম্মুখীন হবে। এই সমস্যা দ্রুত সমাধান না করলে ব্যবসায়ী সহ সরকারের অনেক লোকসান হবে। বেনাপোল বন্দর দিয়ে সরকারের দৈনিক বারো কোটি টাকার রাজস্ব আয় হয়ে থাকে।

রাহুল মাহাতো (ডেপুটি কমিশনার) কে উল্লেখ করে মাহফুজুর রহমান জানান, কাস্টমস কমিশনারের সঙ্গে মতবিনিময় করেছেন রাহুল মাহাতো। তিনি আমাদের জানিয়েছেন যে সিঅ্যান্ডএফ এজেন্ট নেতাদের সঙ্গে তার বৈঠক চলছে। খুব তাড়াতাড়ি এ সমস্যার সমাধান করা হবে।

আরও পড়তে পারেন : বিদ্যুতের দাম না কমালে আইনি ব্যবস্থা নেওয়া হবে : ক্যাব

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

আরও পড়ুন...