ইলিশ রপ্তানি করতে নিষেধাজ্ঞা তুলে নিতে চলেছে সরকার

সরকার ইলিশ রপ্তানি করতে নিষেধাজ্ঞা তুলে নিতে চলেছে, প্রায় ৬ বছর পর এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। প্রাণি ও মৎস্যমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, শিগগিরই ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে সিদ্ধান্ত জানানো হবে। পাচার রোধ করতেই সরকার এমন পদক্ষেপ নিবে। নারায়ণ চন্দ্র চন্দ গত সপ্তাহে প্রতিমন্ত্রী থেকে পদোন্নতি পেয়েছেন সাথে মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব বুঝে নিয়ে এক সাংবাদিক সম্মেলনে জানান- আমরা ইলিশ রপ্তানি করতে চলেছি কারণে আমাদের দেশে ইলিশের উৎপাদন বেড়েছে এবং আন্তর্জাতিক বাজারেও ইলিশের ব্যাপক চাহিদা আছে। যে কারণেই আমরা কিছুটা ইলিশ রপ্তানি করতে চাই।

বাণিজ্য মন্ত্রণালয় ২০১২ সালের ১ আগস্ট থেকে ইলিশসহ সব ধরনের মাছ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছিলো। কিন্তু সেই বছরেই ২৩ সেপ্টেম্বর ইলিশ বাদে অন্য সবরকম মাছ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ আরো জানান যে, রপ্তানির অনুমতি না দেওয়ার ফলে বিভিন্ন অবৈধ চোরাই পথে ইলিশ বাহিরে চলে যায়। ফলে রাষ্ট্র রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। তাই আমরা কিছুটা রপ্তানি করতে চাই, ফলে গোপনে যাওয়ার পথ বন্ধ হবে।

কেনো বাজারে ইলিশের দাম না কমিয়েই রপ্তানি করতে যাচ্ছে সরকার এই প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন- দাম না কমিয়ে রপ্তানি করার সিদ্ধান্ত নেওয়ার কারণ হলো চোরাই পথে যেগুলো মাছ যায়, সেগুলো বড় আকারের, কিন্তু আমাদের বাজারে আসে কম আকারের গুলো। সদর পথ চালু করে গোপন পথ বন্ধ করে বড় মাছ ফিরিয়ে আনা সম্ভব।

ইলিশের উৎপাদন বাড়াতেও নানারকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। প্রজেক্ট চলছে। মা ইলিশ সংরক্ষণ করা, মা ইলিশের ডিম ছাড়ার সুযোগ করে দেওয়া, জাটকা নিধন বন্ধ করা প্রজেক্টের মূল বিষয়। একই সাথে বিচরণ ক্ষেত্রগুলো সংরক্ষিত করতে নদী খনন করা হচ্ছে। কাজটি করতে নৌ মন্ত্রণালয় সহায়তা করছে। বিজিবির সাথেও এই বিষয়ে আলোচনা করা হয়েছে।

জানা যায়, সাম্প্রতিক সময়ে ভারত, থাইল্যান্ড, মিয়ানমার, ভিয়েতনাম, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াতে  ইলিশের বিচরণ কমে গেছে তবে বাংলাদেশ সরকার বিভিন্ন সংরক্ষণমূলক পদক্ষেপে নিয়েছে যার কারণে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। এই  সংবাদ সম্মেলনে সচিব মাকসুদুল হাসান খান, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরের প্রধানরা উপস্থিত ছিলেন।

আরও পড়তে পারেন : বেনাপোল বন্দর দিয়ে আমদানি রপ্তানি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

আরও পড়ুন...