এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না

বিজ্ঞাপন

২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না, শিক্ষার্থীদের ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এইচএসসির ফল মূল্যায়ন করা হবে জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় ফলাফলের ভিত্তিতে জানিয়েছেন তিনি।

শিক্ষামন্ত্রী বুধবার (০৭ অক্টোবর) দুপুরে অনলাইনে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান। এসময় যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা।

বিজ্ঞাপন

আরও পড়তে পারেন: পীরগঞ্জে ধর্ষণ ও নিপীড়ন বিরোধী মানববন্ধন

শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের দেশে যেভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়, সেভাবে হলে শিক্ষার্থীদের পাশাপশি পরীক্ষা আয়োজনের সাথে জড়িতদের মধ্যেও করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা থাকতে পারে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় তাই ভিন্নভাবে শিক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে।”

শিক্ষা উপমন্ত্রী বলেন, আমরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতিগুলোকে অনুসরণ করতে যাচ্ছি। যদি এইচএসসি পরীক্ষার জন্য আমরা অপেক্ষা করি, তাহলে আন্তর্জাতিক পরীক্ষা আছে এবং আমাদের প্রতিবেশী দেশগুলো একটা মূল্যায়নের ভিত্তিতে পদক্ষেপ নিয়েছে। সেক্ষেত্রে আমাদের পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বৈষম্যের শিকার হওয়ার কারণ নেই।

শিক্ষামন্ত্রী জানান চূড়ান্ত ফলাফল কী হবে তা ডিসেম্বরের মধ্যে জানানো হবে। এদিকে, ৩১শে অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আগেই বাড়ানো হয়েছে। গত ১৭ই মার্চ থেকে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

Content Protection by DMCA.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.