জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু আজ থেকে

তারিখ:

আজ বুধবার থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর দেশব্যাপী দুই হাজার ৮শ’ ৩৪টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলবে ১8 নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে বেলা ১টা পর্যন্ত।

বিদেশের ৯ টি সহ মোট ২,৮৩৪ টি কেন্দ্রে একযোগে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা, বাংলা প্রথম পত্র দিয়ে শুরু জেএসসি ও কুরআন মাজীদ ও তাজবীদ দিয়ে শুরু জেডিসি পরীক্ষায় মোট ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। দেশের বাইরে সৌদি আরব, লিবিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন ও ওমানের মোট নয়টি কেন্দ্রে ৬৫৯ জন শিক্ষার্থী এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশে নিচ্ছে।

৮টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে জেএসসিতে ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন এবং জেডিসিতে তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। শিক্ষামন্ত্রী আগেই জানিয়েছিলেন পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে।

আরও পড়তে পারেন: বিমান চালিয়ে শীর্ষ ব্যক্তিদের বাড়িতে ‘হামলার পরিকল্পনা’য় পাইলট গ্রেপ্তার

বিগত বছরগুলোর মত এবারেও বাংলা ২য়, ইংরেজি ১ম ও ইংরেজি ২য় পত্র ব্যতীত অন্যান্য বিষয় সমূহের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। তবে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, চারু ও কারুকলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ের কোন পরীক্ষা হবে না। এক্ষেত্রে ধারাবাহিক মূল্যায়নের প্রেক্ষিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো কেন্দ্রে নম্বর সরবরাহ করবে।

জেএসসি-জেডিসিতে সৃজনশীল ও বহুনির্বাচনি দুটি ভিন্ন ভিন্ন অংশ থাকলেও একত্রে ৩৩ পেলেই পাশ বলে বিবেচ্য হবে।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

সওজ প্রকৌশলী ও তার স্ত্রীর অবৈধ সম্পদ ১২ কোটি টাকার

প্রায় সাড়ে ১২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও...

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বেরোবি শিক্ষার্থী তুষারের আত্মহত্যা

রংপুরের সাহেবগঞ্জের তিনমাথার মোড় এলাকার বাসিন্দা এবং বেরোবির শিক্ষার্থী...

বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ

দেশে সরকারি নির্দেশনা অনুযায়ী বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেলগুলোর অনুষ্ঠান প্রচার...

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে এএসআই নিহত

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পিয়ারুল ইসলাম...