বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি হতে যাচ্ছে মেগা মুভি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি হতে যাচ্ছে মেগা মুভি। আগামী ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় একটি মেগা-মুভি নির্মিত হবে। এটা স্থির হয়ে আছে বেশ কয়েক মাস আগে থেকেই।

শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরের সময়েও সেই অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন দুই দেশের প্রধানমন্ত্রী। কিন্তু বঙ্গবন্ধুর ভূমিকায় সেই সিনেমাতে অভিনয় করবেন কে, তা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা-কল্পনা।

‘বঙ্গবন্ধুর সঙ্গে মানানসই কোনও ডাকসাইটে অভিনেতাকেই সবাই এই রোলে চাইবেন সেটা খুব স্বাভাবিক। কিন্তু তিনি ভারতীয় হবেন না বাংলাদেশি, বাঙালি না অবাঙালি সেগুলো এখনও কিছুই ঠিক করা হয়ে ওঠেনি। তবে খুব দ্রুতই এই ছবির পরিচালক ও অভিনেতা বাছাইয়ের প্রক্রিয়া শুরু হবে। জানা যায় এই ছবিতে প্রচুর আর্কাইভাল ফুটেজ ব্যবহার করা হবে। তেমনি এটি পুরোদস্তুর কাহিনিচিত্রের আদলেও তৈরি করা হবে।

নামভূমিকায় বলিউডের কিংবদন্তি অমিতাভ বচ্চনের কথা ভাবা হয়েছে। এর প্রধান কারণ, বঙ্গবন্ধু শেখ মুজিবের গম্ভীর গলার সঙ্গে বচ্চনের কণ্ঠস্বরের দারুণ মিল আছে। বিশেষ করে যারা সরাসরি বঙ্গবন্ধুর ভাষণ এবং বচ্চনের গলা দুটোই শুনেছেন।

কিন্তু শেষমেষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি মুভিতে কে তাঁর নাম ভূমিকায় অভিনয় করবেন সেটা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

শুধু বঙ্গবন্ধুর ওপর মেগা-মুভিই নয়, ২০২১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীতে ভারত ও বাংলাদেশ- দুই সরকার মিলে একটি তথ্যচিত্রও নির্মাণ করতে চলেছে জানা গেছে। তবে সেটা কাহিনিচিত্র নয় ডকুমেন্টারি বা তথ্যচিত্র হিসেবে তৈরি হবে। ফলে সেই ছবিতে মূলত যুদ্ধের সময়কার ফুটেজ, ভাষণ, আর্কাইভ মেটেরিয়াল ও সংশ্লিষ্টদের সাক্ষাৎকার থাকবে।

আরও পড়তে পারেন: এবার ঈদে তিনটি ছবি মুক্তি পেয়েছে – কেমন চলছে ছবিগুলো?

প্রামাণ্য চিত্র বা ডকুমেন্টারিতে বঙ্গবন্ধুর ভূমিকায় কোনও অভিনেতাকে সম্ভবত নেওয়ার দরকার না পড়লেও কিন্তু মুক্তিযুদ্ধের একটি প্রামাণ্য দলিল হিসেবে এই ছবিটিও কম গুরুত্বপূর্ণ হবে না!

এখন অপেক্ষার পালা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি মুভিতে অভিনয় করার জন্য দুই দেশের সরকার শেষ পর্যন্ত কাকে বেছে নেন, সেই দিকে। আর এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই বা কী রায় দেন সেটিও বেশ গুরুত্বপূর্ণ।

-বাংলাট্রিবিউন অবলম্বনে

—বাংলাদেশ সময়: সকাল ১০:৪৬, ০৬ জুলাই, ২০১৭

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

আরও পড়ুন...