পৃথিবী থেকে বিদায় নিলেন বারী সিদ্দিকী

জন্মিলে মরিতে হবে, অমর কে কোথা কবে, চিরস্থির কবে নীর, হায় রে, জীবন-নদে? মাইকেলের এই অঘোম সত্যিটা মেনে নিয়ে অগণিত ভক্তকে কাঁদিয়ে পৃথিবী থেকে বিদায় নিলেন আধ্যাত্মিক সুরসাধক বারী সিদ্দিকী। আজ রাত আড়াইটায় স্কয়ার হাসপাতালে এই গুণী শিল্পীর জীবনাবসান ঘটে। গত ১৭ নভেম্বর তিনি হাসপাতালে ভর্তি হন। এরপর তাকে বেশ কয়েকদিন যাবত লাইফ সাপোর্ট দিয়ে রাখা হয়েছিল।

১৯৯৫ সালে জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের হাত ধরে প্রথম জনসম্মুখে আসেন এই শিল্পী। ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত হুমায়ূ্ন আহমেদের রচনা ও পরিচালনায় নির্মিত “ শ্রাবন মেঘের দিন” চলচিত্রে ৭টি গান গেয়ে আলোচনায় উঠে আসেন। এর মধ্যে তাঁর গাওয়া “শুয়াচান পাখি আমার, শুয়াচান পাখি / আমি ডাকিতেছি  তুমি ঘুমাইছো নাকি” গানটি অসম্ভব জনপ্রিয়তা পায়। এরপর তার কন্ঠে আমরা পাই। “এই পৃথিবী যেমন আছে তেমনই ঠিক রবে / সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে” কিংবা ‘বিধি তোমার এমনই রায়, আপিল করবার জায়গা নাই/ কান্নাকাটি সবই মাটি, নিঠুর আদালত পাড়ায়’ গানগুলোর মত আধ্যত্মিক গান।

বারী সিদ্দিকীর জন্ম ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনায়। মাত্র ১২ বছর বয়সেই সঙ্গীত দুনিয়ায় পা রাখেন তিনি।

আজ শুক্রবার সকালে বিটিভিতে তাঁর প্রথম নামাযে জানাজার পর তাঁর গ্রামের বাড়ি নেত্রকোনায় পারিবারিক কবরস্থানে লাশ দাফন করা হবে।

আরও পড়তে পারেন: ১লা ডিসেম্বর থেকে ৩১ জেলায় স্মার্ট কার্ড বিতরণ

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

আরও পড়ুন...