টিকটকসহ ৫৯ চীনা অ্যাপ বন্ধ করল ভারত

তারিখ:

ভারত সরকার টিকটক, উইচ্যাটসহ ৫৯ চীনা অ্যাপ বন্ধ করে দিয়েছে। ৩০জুন (মঙ্গলবার) জানা যায়, অভিযোগ রয়েছে এসব অ্যাপ দেশের জন্য বিপজ্জনক বলে তাই বন্ধ করা হয়েছে। ভারত সরকার এক বিবৃতিতে বলে, এসব অ্যাপ ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা ও জনশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে খুবই ক্ষতিকর।

ভারত যেসব ৫৯ চীনা অ্যাপ বন্ধ করেছে, তার মধ্যে উইচ্যাট ও টিকটক অ্যাপ ভারতে সবচেয়ে জনপ্রিয়। অ্যাপ বন্ধ করার ঘটনায় নিয়ে সীমান্ত বিবাদে দুই দেশের উত্তেজনা আরও বাড়তে পারে।

১৫ জুন লাদাখে চীন সীমান্ত–সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত হওয়ার পর উত্তেজনা আরও বেড়েছে। চীন ও ভারত উভয় দেশই সীমান্তে সৈন্য বাড়িয়েছে। চীন সীমান্তে নতুন অবকাঠামো তৈরি করছে, কৃত্রিম উপগ্রহের ছবিতে দেখা যায়।

ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় বলেছে, বিভিন্ন সূত্র থেকে তারা অভিযোগ পাচ্ছে। এসব অ্যাপ তথ্য চুরি করে তা স্থানান্তর করছে, তাই তারা চীনা ওই ৫৯টি অ্যাপ বন্ধ করছে।

বেইজিংয়ে টিকটকের কোম্পানি বাইটড্যান্মের প্রধান কার্যালয়। এটি প্রথমে চীনে জনপ্রিয় হওয়ার পরে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে এর সমালোচনাও বেড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটকের সবচেয়ে বেশি সমালোচনা হয়েছে। তদন্ত করার আহ্বান জানানো হয়েছে দেশটির কয়েকজন সিনেটর এর বিরুদ্ধে। এসকল অভিযোগ প্রত্যাখ্যান করেছে টিকটক। বন্ধ করা অ্যাপের তালিকায় রয়েছে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম ওয়েবু, গেম ক্লাস অব কিংস, আলিবাবার ইউসি ব্রাউজার, ই-কমার্স অ্যাপ ক্লাব ফ্যাক্টরি প্রভৃতি।

ভারতের টাইমস অব ইন্ডিয়া বলেছে, সীমান্ত উত্তেজনা নিরসেন কমান্ডার পর্যায়ে চীন ও ভারতের তৃতীয় দফা বৈঠকের এক দিন আগেই ভারতের পক্ষে ৫৯ চীনা অ্যাপ বন্ধ করে দেওয়ার ঘটনা ঘটল।

ভারতীয় সাইবার ক্রাইম কো–অর্ডিনেশন সেন্টার এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সুপারিশ পেয়েছিল বলে দাবি করছে ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

অ্যাপ বন্ধ ছাড়াও ভারত সরকার ই-কমার্স প্ল্যাটফর্মগুলোয় চীনা পণ্য বিক্রি বন্ধ করতে নির্দেশ দিয়েছে এবং দেশে চীনা কোম্পানির ফোরজি নেটওয়ার্ক হালনাগাদ ও রেলওয়ে নেটওয়ার্কের চুক্তি বাতিল করেছে।

ভারতের বিশেষজ্ঞরা বলছে, অ্যাপ নিষেধাজ্ঞায় চীনের ডিজিটাল সিল্ক রুটের উচ্চাভিলাষের একটি বড় ধাক্কা হতে পারে। চীনা প্রতিষ্ঠানগুলোর মূল্যায়ন কমতে পারে। এখন অন্য দেশও ভারতকে অনুসরণ করে ক্ষতিকর অ্যাপ বন্ধ করার উদ্যোগ নিতে পারে। তবে অ্যাপ বন্ধের ঘটনায় চীনের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে পেনসিলভেইনিয়ায় জয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের...

হাইয়া সোফিয়া মসজিদে জুম্মার নামাজ আদায় ৮৬ বছর পর

তুরস্কের রাজধানী ইস্তাম্বুল শহরের খ্যাতনামা জাদুঘর হাইয়া সোফিয়া-কে মসজিদে...

অক্সফোর্ডের করোনা (কোভিড-১৯) ভ্যাকসিন সফলভাবে মানবদেহে কার্যকরী

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের উদ্ভাবিত করোনা (কোভিড-১৯) ভ্যাকসিন পরীক্ষামূলক...

ব্যক্তিগত সহকারীর হাতে ফাহিম সালেহ খুন হন

তরুণ উদ্যোক্তা মোবাইল অ্যাপভিত্তিক রাইড সেবাদাতা পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা বাংলাদেশি...