হাইয়া সোফিয়া মসজিদে জুম্মার নামাজ আদায় ৮৬ বছর পর

তুরস্কের রাজধানী ইস্তাম্বুল শহরের খ্যাতনামা জাদুঘর হাইয়া সোফিয়া-কে মসজিদে রূপান্তর করা হয়েছে। সেখানে শুক্রবার (২৪জুলাই) ৮৬ বছর পর প্রথমবারের মতো জুম্মার নামাজ আদায় করা হয়।

হাইয়া সোফিয়া ছিল দেড় হাজার বছরের পুরনো বিশ্বের সবচেয়ে বড় অর্থোডক্স গির্জা, এরপর তা মসজিদে পরিণত হয়েছিল, তারপর একে জাদুঘরে রূপান্তরিত করা হয়েছিল।

এরপরে গত ১০ই জুলাই তুরস্কের এক আদালত সাবেক এই গির্জাকে জাদুঘরে পরিণত করা হয়নি বলে রায় দেয় এবং এরপরেই তুরস্কের ইসলামপন্থী সরকার জাদুঘরকে মসজিদ হিসেবে ব্যবহারের পক্ষে আদেশ জারি করেন। তবে বিশ্বের নানা দেশ থেকে এই ভবনটিকে মসজিদে রূপান্তরের সরকারি সিদ্ধান্তের নিন্দা জানায়।

আরও পড়তে পারেন: রংপুরের পীরগঞ্জে আবারও করোনায় আক্রান্ত ৩জন

তুরস্কের ধর্মমন্ত্রী বলছেন, হাইয়া সোফিয়া মসজিদের ভেতরে প্রায় ১ হাজার মানুষ একসঙ্গে নামাজ পড়তে পারবেন। কিন্তু আগেই হাজার হাজার মানুষ জুম্মার নামাজ আদায়ের জন্য মসজিদটির আশেপাশে বসে পড়েন।

শুক্রবার (২৪জুলাই) প্রথম জুম্মার নামাজের আগে শত শত মানুষ সেখানে জড়ো হন সেখানে। সেই সাথে সেখানে প্রথম দিনের জামাতে জুম্মার নামাজ আদায়ের জন্য মসজিদের ভেতরে মুসল্লিদের সঙ্গে যোগ দেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ান।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

Content Protection by DMCA.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.