আল্লাহু আকবর বলে যুক্তরাষ্ট্রে ট্রাক হামলা

তারিখ:

আল্লাহু আকবর বলে যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের ম্যানহাটনে সাইকেল চালানোর রুটে ট্রাক তুলে দিয়ে ৮ জনকে হত্যা করা হয়েছে। এসময়ে আহত হয়েছে কমপক্ষে ১২জন। মঙ্গলবার স্থানীয় সময় বিকালে (বাংলাদেশ সময় মধ্যরাত) এ ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, অভিবাসী ওই যুবকের নাম সাইফুল্লো সাইপভ, তার বয়স আনুমানিক ২৯ বছর। সে একজন অভিবাসী। ২০১০ সাল থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করছে সাইফুল। সে মূলত মধ্য এশিয়ার উজবেকিস্তান থেকে গিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বাস করছিল।

এক কর্মকর্তার বরাত দিয়ে সিবিএস টেলিভিশন জানিয়েছে, সাদা রঙের ওই ট্রাকে একটি নোট পেয়েছে পুলিশ; যেখানে আইএস এর কথা বলা হয়েছে। আহতদের অবস্থা ‘গুরুতর হলেও জীবন সংশয়ী নয়’ বলে জানিয়েছে পুলিশ।

এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করে ম্যানহাটনে জরুরি অবস্থা ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। নিউ ইয়র্ক মেয়র বিল দ্য ব্লাসিও বলেন, ‘এটি একটি কাপুরুষোচিত সন্ত্রাসী হামলা।’

আরও পড়তে পারেন: বিমান চালিয়ে শীর্ষ ব্যক্তিদের বাড়িতে ‘হামলার পরিকল্পনা’য় পাইলট গ্রেপ্তার

নিউ ইয়র্ক পুলিশের কমিশনার জেমস ও’নিল জানান, স্থানীয় সময় বিকাল ৩টার পরপরই ট্রাকটি সাইকেলের লেইনে উঠে পড়ে। পথচারী ও সাইক্লিস্টদের আঘাত করার পর এটি একটি স্কুল বাসে ধাক্কা দেয় এবং ভেতরে থাকা দুই শিশুসহ অন্তত চারজনকে আহত করে।

পুলিশ জানায়, খুচরা বিক্রেতা হোম ডিপোর কাছ থেকে ট্রাকটি ভাড়া নেওয়া হয়েছিল। ঘটনাস্থল থেকে দুটি খেলনা বন্দুক উদ্ধার করা হয়। স্থানীয়রা অনেকেই সেসময় গুলির শব্দ শুনেছে বলে জানা গেছে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে পুলিশ জানায়, স্থানীয় সময় মঙ্গলবার বিকালে (বাংলাদেশ সময় মধ্যরাত) ট্রাক চালিয়ে হামলা চালানোর সময় ‘আল্লাহ আকবর’ বলে চিৎকার করছিল সাইফুল।

আল্লাহু আকবর বলে যুক্তরাষ্ট্রে ট্রাক হামলার ঘটনায় শোক প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে তিনি লিখেছেন, ‘নিউ ইয়র্কের সন্ত্রাসী হামলায় নিহত ও তাদের পরিবারের প্রতি আমাদের শোক ও প্রার্থনা রইল। স্রষ্টা ও দেশ আপনাদের পাশে থাকবেন।’ এর দশ মিনিট আগে পোস্ট করা আরেকটি টুৃইটে তিনি লিখেছেন, ‘মধ্যপ্রাচ্য এবং অন্যান্য স্থানে আইএসকে পরাজিত করে আসার পর এখন কোনভাবেই আমাদের দেশে তাদের ঢুকতে দেওয়া উচিত হবে না। যথেষ্ট হয়েছে।’

যখন নিউইয়র্কবাসী তাদের অন্যতম উৎসব হ্যালোইনে মেতে ছিল সে সময় এই হামলাটি চালানো হলো।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে পেনসিলভেইনিয়ায় জয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের...

হাইয়া সোফিয়া মসজিদে জুম্মার নামাজ আদায় ৮৬ বছর পর

তুরস্কের রাজধানী ইস্তাম্বুল শহরের খ্যাতনামা জাদুঘর হাইয়া সোফিয়া-কে মসজিদে...

অক্সফোর্ডের করোনা (কোভিড-১৯) ভ্যাকসিন সফলভাবে মানবদেহে কার্যকরী

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের উদ্ভাবিত করোনা (কোভিড-১৯) ভ্যাকসিন পরীক্ষামূলক...

ব্যক্তিগত সহকারীর হাতে ফাহিম সালেহ খুন হন

তরুণ উদ্যোক্তা মোবাইল অ্যাপভিত্তিক রাইড সেবাদাতা পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা বাংলাদেশি...