হলের বাইরে সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীরা পরীক্ষার হলে আসতে পারবে?

তারিখ:

সামাজিক দূরত্ব মেনে হয়তো হলে খাতা কলমের দূরত্ব বাড়ানো সম্ভব। কিন্তু হলের বাইরে কোনো ভাবেই কি সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীরা পরীক্ষার হলে আসতে পারবে? প্রশ্ন লাখ লাখ পরীক্ষার্থী ও অভিভাবকদের মনে।

করোনা ভাইরাস মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠান গত ১৭ মার্চ থেকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত বন্ধ রয়েছে। করোনা পরিস্থিতির শুরু থেকেই শিক্ষা মন্ত্রাণালয় জানিয়ে এসেছে ১৫ দিনের নোটিশে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। কিন্তু দীর্ঘ শিক্ষা বিরতিতে ও মন্ত্রাণালয়ে সিদ্ধান্তহীনতার পাশাপাশি বিভিন্ন মিডিয়ার মুখরোচক সংবাদে অনেকটাই ভেঙ্গে পড়েছে শিক্ষার্থীদের মনোবল। ব্যাঘাত ঘটেছে প্রস্তুতিতেও।

জরিপে দেখা গেছে অধিকাংশ শহরগুলোর কলেজগুলোতে ৯০% শিক্ষার্থী মেসে, হোস্টেলে কিংবা বাসা ভাড়া নিয়ে থাকে। তাদের ক্ষেত্রে কিভাবে সামাজিক দূরত্ব মানা হবে? এক রুমে কি একজন করে থাকবে? কিংবা পরীক্ষা হলের বাইরে গণপরিবহন কিংবা অন্য কোথাও কতটা সামাজিক দূরত্ব কিংবা সতর্কতা ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে তা নিয়ে প্রশ্ন রয়েছে সকলের মাঝে।

দিন দিন বেড়ে চলা করোনা সংক্রমণের মাঝে ঝুঁকি নিয়ে এইচএসসি পরীক্ষা না নেবার জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন সাধারণ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। পীরগঞ্জ টোয়েন্টিফোর-এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য পীরগঞ্জ টোয়েন্টিফোর কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। ***

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

পীরগঞ্জের ওসি সরেস চন্দ্র, একজন সফল পুলিশ কর্মকর্তার প্রতিচ্ছবি – বেলায়েত হোসেন

পরিবর্তনের জন্য যুগ যুগ ধরে সমাজ রাষ্ট্রে কিছু সংস্কারকের...

ব্রডব্যান্ড ব্যবসা নষ্ট করার মূল হোতা হচ্ছে এর ব্যবসায়ীগণ

ব্রডব্যান্ড ব্যবসা নষ্ট করার মূল হোতা হচ্ছে এর ব্যবসায়ীগণ।...

Thappad: সমাজ, আমরা এবং “সির্ফ এক থাপ্পড়”

সিনেমাঃ Thappad ( থাপ্পড় )পরিচালকঃ অনুভব সিনহাচিত্রনাট্যঃ Mrunmamayee Lagooগুরুত্বপূর্ণ চরিত্রঃ...

দুর্নীতি যে যার মনে

দুর্নীতি একটি জাতির উন্নয়নের প্রধান অন্তরায়। দুর্নীতি এমন একটি...