কবি হেয়াত মামুদের রচনাশৈলী বাঙালির মনের কথা

তারিখ:

‘সাধক কবি হেয়াত মামুদের রচনাশৈলী বাঙালির মনের কথা। তাঁর রচনার মধ্যে আধ্যাত্মিক কথা ও সুফিবাদের তথ্য প্রকাশ পায়। তিনি একাধারে ছিলেন কবি ও আধ্যাত্মিক মনা মানুষ। তাঁর প্রতিটি লেখা কবিতা আকারে প্রকাশ পেয়েছে। যার জন্য গ্রামগঞ্জে তাঁর লেখনি বইগুলো বাঙালির হৃদয়ে স্থান করে আছে। তবে তাঁর প্রতিটি গ্রন্থ সংরক্ষণ করে সমাজে ছড়িয়ে দিতে পারলে ব্যক্তি ও সমাজ উপকৃত হবে’ – কথাগুলো বলেছেন জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

দুই দিনের সফরে পীরগঞ্জ এসে গত শনিবার সকাল ১১ টায় পীরগঞ্জে চৈত্রকোল ইউনিয়নের ঝাড়বিশলায় সাধক কবি হেয়াত মামুদের ২৪৭ তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

রংপুরের জেলা প্রশাসক ওয়াহেদুজ্জামানের সভাপতিত্বে ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ঝাড়বিশলা হায়াতুল উলুম মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুস সালেক।

কবি হেয়াত মামুদের সাহিত্য কর্ম নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাক্তন অধ্যাপক (বাংলা) বেগম রোকেয়া সরকারি কলেজ, শাহ আলম এবং কবি পরিবারের সদস্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাদিয়া আফরিন। বক্তারা কবির পৈত্রিক ভিটায় একটি স্মৃতি কমপ্লেক্স এবং কবির সবগুলো বই সরকারিভাবে পুনঃ মুদ্রণ করার দাবী জানানো হয়।

বক্তব্য রাখেন ওয়াজেদ ফাউন্ডেশনের চেয়ারম্যান এ.কে.এম ছায়াদত হোসেন বকুল, ইউপি চেয়ারম্যান জিয়াউর রহমান সবুজ, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক সেকেন্দার আলী বিএসসি সহ অনেকে। অনুষ্ঠান শুরুর পূর্বে প্রধান অতিথি সাধক কবি হেয়াত মামুদের মাজার জিয়ারত ও ফাতেহা পাঠ করেন।

অপর একটি অনুষ্ঠানে উপজেলার চতরা ইউনিয়নের মডেল বালিকা বিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নে নারীদের ভূমিকা শীর্ষক মা সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় ইকলিমপুর নারী উন্নয়ন সংগঠনের সভাপতি মমতাজ সিদ্দিকের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান এনামুল হক শাহীন, সংগঠনের সাধারন সম্পাদক আতিয়া বেগম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মাছুদার রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা রেবেকা ইয়াসমিন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন পরিবারই শিক্ষার মূল স্তম্ভ। সকাল থেকে রাত পর্যন্ত মায়েদের সংসারের নানামুখী কাজ করার পরেও শিশুদের লেখাপড়া, সেবা-যত্ন চালিয়ে যেতে হয়। যার জন্য তাদেরকেও পুষ্টিকর খাবার খেয়ে জীবন-যাপন করতে হবে। এছাড়াও জনসংখ্যার অর্ধেক নারী সেজন্য তাদেরকে কর্মমুখী করার জন্য বর্তমান সরকার বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। এছাড়াও সরকার গৃহীত বিভিন্ন উন্নয়নমুখী কর্মকান্ডের বর্ণনায় বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা সরকারের যুগান্তকারী পদক্ষেপ।

অনুষ্ঠান শেষে প্রতিবন্ধী শিশুদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়।

আরও পড়তে পারেন: পীরগঞ্জে ওয়াজেদ মিয়ার জন্মবার্ষিকীতে ড. শিরীন শারমিন

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ছাত্র পুলিশের অতিরিক্ত ডিআইজি

পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী শাহজাদা মো. আসাদুজ্জামান...

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ

বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের...

১স্টার স্বীকৃতি পেল পীরগঞ্জ ফুটবল একাডেমি

ফিফা এএফসি ও বাফুফে কর্তৃক নিবন্ধিত একাডেমিতে ১স্টার স্বীকৃতি...

ড.এম এ ওয়াজেদ মিয়ার ১৩তম মৃত্যুবার্ষিকীতে পীরগঞ্জ ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি

খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর...