প্রতিবন্ধী ব্যক্তিদের ভরসার কেন্দ্র বিন্দু হয়ে উঠছে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র

তারিখ:

প্রতিবন্ধী ব্যক্তিদের আশা ভরসার কেন্দ্র বিন্দুতে পরিণত হচ্ছে পীরগঞ্জের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র। পীরগঞ্জের প্রতিবন্ধী ব্যক্তিদের মানসম্মত সেবা দিয়ে প্রতিষ্ঠানটি ইতিমধ্যে সকলের আস্থা অর্জন করেছে। মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা ও জাতিসংঘ সনদ অনুযায়ী পিছিয়ে পড়া অবহেলিত প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনমান উন্নয়নে সরকার বদ্ধপরিকর। এজন্য সরকার বিভিন্ন ধরনের কর্মসূচি, প্রকল্প চালু করেছে। তার মধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের আওতায় পরিচালিত প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র পীরগঞ্জ অন্যতম।

এই সেবা কেন্দ্র থেকে প্রতিদিন নিয়মিত সেবা নিচ্ছে সুবিধাবঞ্চিত প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধীতার ঝুঁকিতে থাকা অসহায় ও দরিদ্র ব্যক্তিবর্গ। সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে ২০০৯-২০১০ অর্থ বছরে সরকার পাইলট প্রকল্পের মাধ্যমে প্রথমে ০৫ টি জেলায় এ কার্যক্রম চালু করে। ধাপে ধাপে তা পর্যায়ক্রমে ৬৪ টি জেলা ও ৩৯টি উপজেলায়, সর্বমোট ১০৩ টি জেলা-উপজেলা পর্যায়ে কার্যক্রম চালু করেছে। এরই ধারাবাহিকতায় রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায় বিগত ২০১৪-২০১৫ অর্থ বছরে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন করা হয়।

প্রতিষ্ঠার পর থেকেই প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র,পীরগঞ্জ,রংপুরে বিনামূল্যে প্রতিবন্ধী ব্যক্তিদের ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, স্পীচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি, কাউন্সেলিং, শ্রবনমাত্রা নির্ণয়, দৃষ্টি মাত্রা নির্ণয়, রেফারেল সেবা, অটিজম আক্রান্ত শিশুদের অভিভাবকদের সরকারিভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন: সুযোগ ও সক্ষমতার সমন্বয়ে যুব সমাজ এগিয়ে যাবে – স্পিকার

বিভিন্ন ধরনের প্রতিবন্ধী ব্যক্তিবর্গের মধ্যে চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের সহায়ক উপকরণ (হুইল চেয়ার, ট্রাই সাইকেল, হিয়ারিং এইড ইত্যাদি) বিনামূল্যে বিতরণ করে, চাকরির মাধ্যমে শিক্ষিত প্রতিবন্ধী ব্যক্তিদের বেকারত্ব দূর করে, প্রত্যন্ত অঞ্চলে ভ্রাম্যমান মোবাইল থেরাপি ভ্যানের মাধ্যমে প্রতিবন্ধী ও প্রতিবন্ধীতার ঝুঁকিতে থাকা অসহায় ও দরিদ্র ব্যক্তিবর্গের জন্য থেরাপি কার্যক্রম পরিচালনা করার মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন ও অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে ।

এছাড়া বিভিন্ন এনজিও, যারা প্রতিবন্ধীদের জন্য কাজ করছে তাদেরকে সহায়তা করা, সরকারি নিবন্ধনকৃত, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন দ্বারা পরিচালিত এবং আবেদনকৃত প্রতিবন্ধী বিদ্যালয়ের মনিটরিং কার্যক্রম পরিচালনা করছে। এছাড়াও এনডিডি (নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার) কর্ণার এর মাধ্যমে এনডিডি বৈশিষ্ট্য সম্পন্ন শিশু এবং ব্যক্তিদের সেবা দিয়ে আসছে। প্রতিবন্ধীতা সর্ম্পকিত বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম এবং যথাযথ কর্তৃপক্ষের নির্দেশে বিভিন্ন কার্যাবলী সম্পাদন করছে।

প্রত্যক্ষভাবে একজন প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তার নেতৃত্বে এখানে প্রতিবন্ধী ব্যক্তিদের সেবা দিয়ে থাকেন একজন কনসালটেন্ট (ফিজিওথেরাপি), একজন ক্লিনিক্যাল ফিজিওথেরাপিস্ট সহ কয়েকজন সহকারী ফিজিওথেরাপিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, স্পিচ এবং ল্যাংঙ্গুয়েজ থেরাপিস্ট। এ বিষয়ে এখানে কর্মরত কনসালটেন্ট (ফিজিওথেরাপি) বলেন, ’একটি সুসমন্বিত টিমওয়ার্কের মাধ্যমে আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন সেবা দিয়ে যাচ্ছি। আমাদের অকুপেশনাল থেরাপিস্ট এবং স্পিচ ও ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট এর পদ দীর্ঘ দিন যাবত শূন্য আছে। এখানে আমরা সাকুল্য বেতনে চাকরি করি। সাকুল্য বেতনের এই চাকরিতে কোন ইনক্রিমেন্ট আর চাকরির অনিশ্চয়তা থাকায় আমরা সব সময় একটা মানসিক অস্বস্তির মধ্যে থাকি। তাই আমাদের এ সেবা ও সাহায্য কেন্দ্রের জনবলের স্থায়ীত্ব এবং সরকারি অন্যান্য সুযোগ সুবিধা পাওয়া দরকার। ”

২০১৪-২০১৫ অর্থবছরে পীরগঞ্জে ভাড়া বাড়িতে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন করা হয়। সে সময় থেকে গত আগস্ট পর্যন্ত কেন্দ্রটি মোট ৩৮৮০ জন প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধীতার ঝুঁকিতে থাকা ব্যক্তিকে বিনামূল্যে ৫৮০০০ সেশনে বিভিন্ন ধরনের থেরাপিউটিক সেবা দিয়েছে। পীরগঞ্জ আসনের এমপি এবং জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর উপস্থিতে বিভিন্ন সময়ে মোট ২৪৫ জন প্রতিবন্ধী ব্যক্তিকে বিভিন্ন ধরনের সহায়ক উপকরণ বিনামূল্যে বিতরণ করেছে।

এ বিষয়ে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা জনাব মাসুদ রানা জানান, ”প্রতিষ্ঠার পর থেকেই অত্র পীরগঞ্জ উপজেলায় কেন্দ্রটি বিশ্বমানের সেবা বিনামূল্যে প্রদান করছে। বিশেষত অটিস্টিক, সেরিব্রাল পালসিতে আক্রান্ত শিশু, স্ট্রোক ও প্যারালাইসিসে আক্রান্ত ব্যক্তিদের স্বাভাবিক জীবনে পূনর্বাসনের ক্ষেত্রে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র যুগান্তকারী ভূমিকা পালন করছে। আমরা আমাদের সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের সেবা দিয়ে যাচ্ছি। ফলে আমাদের এখানে পীরগঞ্জের আশেপাশের উপজেলা যেমন- গাইবান্ধার পলাশবাড়ি, সাদুল্লাপুর, পাশের মিঠাপুকুর উপজেলার প্রতিবন্ধী ব্যক্তিরা এখানে সেবা নিতে আসে।”

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ছাত্র পুলিশের অতিরিক্ত ডিআইজি

পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী শাহজাদা মো. আসাদুজ্জামান...

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ

বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের...

১স্টার স্বীকৃতি পেল পীরগঞ্জ ফুটবল একাডেমি

ফিফা এএফসি ও বাফুফে কর্তৃক নিবন্ধিত একাডেমিতে ১স্টার স্বীকৃতি...

ড.এম এ ওয়াজেদ মিয়ার ১৩তম মৃত্যুবার্ষিকীতে পীরগঞ্জ ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি

খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর...