খালেদা জিয়ার মামলার রায় আজ

তারিখ:

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নামে জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের মামলার রায় ঘোষণা হবে আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)। ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামানের বিশেষ আদালতে এ রায় ঘোষণা হওয়ার কথা আজ। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ এই মামলায় ছয় জন আসামি।

দুদক প্রসিকিউশন খালেদা জিয়াসহ সব আসামির সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড চেয়েছে। অপরদিকে ৫ আইনজীবী খালেদা জিয়ার পক্ষে নির্দোষ দাবি করে তার খালাস চেয়েছেন। আজকের এই রায়ে খালেদা জিয়ার সাজা হবে, না তিনি খালাস পাবেন- তা জানার জন্য দেশবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

আজ থেকে প্রায় ১০ বছর আগে, ২০০৮ সালের ৩রা জুলাই ঢাকার রমনা থানায় সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দায়িত্বে থাকার সময় এই মামলাটি করেছিল বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন। এতে অভিযোগ করা হয়, প্রধানমন্ত্রীর এতিম তহবিলে বিদেশ থেকে পাওয়া ১২.৫৫ লাখ মার্কিন ডলার আসে যা বাংলাদেশি টাকায় তৎকালীন ৪ কোটি ৪৪ লাখ ৮১ হাজার ২১৬ টাকা। এরমধ্যে ২ কোটি ৩৩ লাখ ৩৩ হাজার ৫০০ টাকা এতিমদের জন্য ব্যয় না করে প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতার অপব্যবহার করে সেই টাকা দেশের প্রতিষ্ঠিত কোনো এতিমখানায় না দিয়ে অস্তিত্ববিহীন জিয়া চ্যারিটেবল ট্রাস্ট গঠন করেন। নিজেদের হিসাবে জমা রাখার মাধ্যমে আত্মসাৎ করেন। তদন্ত শেষে দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ ২০০৯ সালের ৫ আগস্ট আদালতে অভিযোগপত্র দেন।

রায়কে কেন্দ্র করে এরই মধ্যে নেতাকর্মীদের ওপর নিপীড়নের অভিযোগ এনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী দাবি করেছেন, তাদের ১৩শ’ নেতাকর্মীকে আটক করা হয়েছে। অন্যদিকে, রায়কে কেন্দ্র করে যাতে কোনও নাশকতা না হয়, সেজন্য পরিস্থিতি মোকাবিলায় সরকারের পক্ষ থেকে প্রশাসনিক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

এই মামলায় অপর আসামীরা হলেন, তার ছেলে তারেক রহমান বর্তমানে লন্ডনে এবং সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান।

আদালতে খালেদা জিয়া আত্মপক্ষ সমর্থন করতে গিয়ে বলেছিলেন, তার বিরুদ্ধে করা সবগুলো মামলাই রাজনৈতিক প্রতিহিংসা থেকে করা, যার কোনোটির আইনি ভিত্তি নেই।

এদিকে, ৮ ফেব্রুয়ারির রায়ে খালেদা জিয়ার সাজা হলেই যে তিনি নির্বাচনে অযোগ্য হবেন, বিষয়টি এমন নয় বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। সংবিধান অনুযায়ী নৈতিক স্খলনজনিত কারণে কোনও ব্যক্তির দুই বছরের বেশি সাজা হলে এবং ওই সাজা ভোগের পর পাঁচ বছর অতিবাহিত না হওয়া পর্যন্ত কোনও ধরনের নির্বাচনে অংশ নিতে পারবেন না।

আরও পড়তে পারেন: চালের দাম ৪০ টাকার কম করা উচিত হবে না : একমত বাণিজ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীর

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

1 মন্তব্য

মন্তব্য বন্ধ।

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ

বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের...

বঙ্গবন্ধুর ১০২ তম জন্মদিনে পীরগঞ্জ ছাত্রলীগের মিলাদ ও দোয়া মাহফিল

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মদিন...

সওজ প্রকৌশলী ও তার স্ত্রীর অবৈধ সম্পদ ১২ কোটি টাকার

প্রায় সাড়ে ১২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও...

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বেরোবি শিক্ষার্থী তুষারের আত্মহত্যা

রংপুরের সাহেবগঞ্জের তিনমাথার মোড় এলাকার বাসিন্দা এবং বেরোবির শিক্ষার্থী...