গুগল ডুডলে হুমায়ুন আহমেদ

গুগল ডুডলে হুমায়ুন আহমেদ এর ৬৯ তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে গুগল পরিবার। সার্চ জায়ান্ট গুগল ডুডলের (অর্থাৎ বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলাকে বোঝায়) মাধ্যমে বিশেষ কোনো দিবস বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্মদিন উদযাপন করে থাকে।

আজ হুমায়ুন আহমেদ এর জন্মদিন উপলক্ষ্যে গুগল এর ওয়েবসাইটে গেলে দেখা যাচ্ছে হুমায়ুন আহমেদ বই হাতে চেয়ারে বসে আছেন। টেবিলের উপর চায়ের কাপ আর কেটলি রাখা। আর পাশ দিয়ে খালি পায়ে পকেটবিহীন হলুদ পাঞ্জাবি পড়ে হেটে যাচ্ছে তারই অমর সৃষ্টি হিমু! হুমায়ুন তার সৃষ্টির দিকে তাকিয়ে মুচকি হাসছেন।

জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের ময়মনসিংহ জেলার অন্তর্গত নেত্রকোণা মহুকুমার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন। পিতা শহীদ ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা ফয়েজ। তাঁর বাবা একজন পুলিশ কর্মকর্তা ছিলেন এবং তিনি ১৯৭১ খ্রিস্টাব্দে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে কর্তব্যরত অবস্থায় শহীদ হন।

হুমায়ুন পরিবারের সবার ভিতরে সাহিত্যমনস্ক আবহাওয়ায় ছিল। তাঁর অনুজ মুহম্মদ জাফর ইকবাল দেশের একজন বিজ্ঞান শিক্ষক, কথাসাহিত্যিক এবং জনপ্রিয় বিজ্ঞান লেখক; সর্বকনিষ্ঠ আহসান হাবীব রম্য সাহিত্যিক এবং কার্টুনিস্ট।

হুমায়ুন আহমেদের অনবদ্য সৃষ্টি মিসির আলী আর হিমু চরিত্র। একজন মনস্তাত্ত্বিক, বিজ্ঞাননির্ভর এবং প্রচন্ড যুক্তিনির্ভর এবং আর একজন তার পুরোপুরি উল্টো। তিনি প্রচুর উপন্যাস লিখেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য নন্দিত নরকে (১৯৭২), শঙ্খনীল কারাগার (১৯৭৮), আগুনের পরশমণি (১৯৮৬), জোছনা ও জননীর গল্প (২০০৪) ইত্যাদি। তাঁর অসমাপ্ত উপন্যাস দেয়াল যা প্রকাশিত হবার পূর্বেই বিতর্কে জড়িয়ে পড়ে এবং তা আদালত পর্যন্তও গড়ায়। যদিও শেষমেষ তা প্রকাশিত হয়।

হুমায়ূন আহমেদ একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার। আবার নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসাবেও ছিলেন সমানভাবে সমাদৃত।

টেলিভিশনের জন্য একের পর এক দর্শক-নন্দিত নাটক রচনার পর হুমায়ূন আহমেদ ১৯৯০-এর গোড়ার দিকে চলচ্চিত্র নির্মাণ শুরু করেন। তাঁর পরিচালনায় প্রথম চলচ্চিত্র আগুনের পরশমণি মুক্তি পায় ১৯৯৪ সালে। ২০০০ সালে শ্রাবণ মেঘের দিন ও ২০০১ সালেদুই দুয়ারী চলচ্চিত্র দুটি প্রথম শ্রেনীর দর্শকদের কাছে দারুন গ্রহণযোগ্যতা পায়। তাঁর পরিচালনায় সর্বশেষ চলচ্চিত্র ছিলো ঘেটু পুত্র কমলা।

তিনি অসংখ্য বহুমাত্রিক সৃষ্টির জন্য নানা পুরস্কারে ভূষিত হন। ২০১২ সালের ১৯ জুলাই এই দেশ বরেণ্য সাহিত্যিকের অকাল মৃত্যু হয়।

সার্চ জায়ান্ট গুগল গুগল ডুডলে হুমায়ুন আহমেদ এর জন্মদিন এইবারই প্রথমবারের মতো পালিত হচ্ছে।

আরও পড়তে পারেন: অ্যাপ জানাবে বিপিএল খেলার সব তথ্য

—বাংলাদেশ সময়: সকাল ০৬:০০, ১৩ নভেম্বর, ২০১৭

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

আরও পড়ুন...

  • Junaed Khan

    স্যার থাকুন সব সময় আমাদের অন্তরে!