- বিজ্ঞাপন -

গুগল ডুডলে বেগম রোকেয়া

- Advertisement -
বিজ্ঞাপন

গুগল ডুডলে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও মৃত্যু দিবস। আজ শনিবার ৯ ডিসেম্বর একইসঙ্গে এই মহীয়সী নারীর জন্ম ও মৃত্যুদিন। গুগলের ডুডলে বাঙালি নারী জাগরণের এই অগ্রদূতকে আজকের দিনটি উৎসর্গ করা হয়েছে।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গলের হোমপেজে www.google.com বা www.google.com.bd ঠিকানায় ঢুকলেই চোখে পড়ছে সাদা পোশাকে চশমা পরা এক নারী বই হাতে হেঁটে যাচ্ছেন। তিনি বেগম রোকেয়া। আজ তাঁর ১৩৭তম জন্মবার্ষিকী।

বিজ্ঞাপন

বিশ্বজুড়ে বছর জুড়েই আলোচিত বিষয় ও ব্যক্তিদের সম্মান জানানো হয় সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ডুডলে। আজ রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলেই তাকে নিয়ে তৈরি ছবিটি দেখা যাচ্ছে।

১৮৮০ সালের এই দিনে রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৩২ সালের একই তারিখ ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন তিনি। তাঁর প্রকৃত নাম ‘রোকেয়া খাতুন’ এবং বৈবাহিক সূত্রে নাম ‘রোকেয়া সাখাওয়াত হোসেন’।

তার বাবা জহীরুদ্দিন মোহাম্মদ আবু আলী ও মা রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানী। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন।

এর আগে সর্বশেষ গত ১৩ নভেম্বর নন্দিত কথাসাহিত্যিক ‘হুমায়ূন আহমেদ’কে নিয়ে ডুডল প্রকাশ করে গুগল

বিজ্ঞাপন

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

Content Protection by DMCA.com
- Advertisement -
- Advertisement -

Stay Connected

16,985ভক্তমত
2,458অনুগামিবৃন্দঅনুসরণ করা
61,453গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

- Advertisement -

Related News

- Advertisement -
Content Protection by DMCA.com