গুগল ডুডলে বেগম রোকেয়া

তারিখ:

গুগল ডুডলে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও মৃত্যু দিবস। আজ শনিবার ৯ ডিসেম্বর একইসঙ্গে এই মহীয়সী নারীর জন্ম ও মৃত্যুদিন। গুগলের ডুডলে বাঙালি নারী জাগরণের এই অগ্রদূতকে আজকের দিনটি উৎসর্গ করা হয়েছে।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গলের হোমপেজে www.google.com বা www.google.com.bd ঠিকানায় ঢুকলেই চোখে পড়ছে সাদা পোশাকে চশমা পরা এক নারী বই হাতে হেঁটে যাচ্ছেন। তিনি বেগম রোকেয়া। আজ তাঁর ১৩৭তম জন্মবার্ষিকী।

বিশ্বজুড়ে বছর জুড়েই আলোচিত বিষয় ও ব্যক্তিদের সম্মান জানানো হয় সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ডুডলে। আজ রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলেই তাকে নিয়ে তৈরি ছবিটি দেখা যাচ্ছে।

১৮৮০ সালের এই দিনে রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৩২ সালের একই তারিখ ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন তিনি। তাঁর প্রকৃত নাম ‘রোকেয়া খাতুন’ এবং বৈবাহিক সূত্রে নাম ‘রোকেয়া সাখাওয়াত হোসেন’।

তার বাবা জহীরুদ্দিন মোহাম্মদ আবু আলী ও মা রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানী। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন।

এর আগে সর্বশেষ গত ১৩ নভেম্বর নন্দিত কথাসাহিত্যিক ‘হুমায়ূন আহমেদ’কে নিয়ে ডুডল প্রকাশ করে গুগল

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

কী হয়েছিল ফেইসবুকে? – রাগিব হাসান

অক্টোবর ৪ ২০২১ আমেরিকার কেন্দ্রীয় সময় সকাল ১১টা থেকে...

পীরগঞ্জে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার এর ভিত্তিপ্রস্তর স্থাপন

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি...

সাবহানাজ রশিদ দিয়া হলেন ফেসবুক বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা

বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা হিসেবে সাবহানাজ রশিদ দিয়া ফেসবুকে নিয়োগ...

সি-মি-উই-৫ এর পাওয়ার ক্যাবল কাটা পড়ায় ধীরগতির ইন্টারনেট

বাংলাদেশ ২০০৫ সালে প্রথম সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’ এ যুক্ত...