অস্ট্রেলিয়াকে হারিয়ে জিতে গেলো বাংলাদেশ

ইংল্যান্ড, শ্রীলঙ্কার পর এবার জয় অস্ট্রেলিয়ার বিপক্ষে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে স্মরণীয় জয় তুলে নিলো বাংলাদেশ। ঢাকার মিরপুরে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অস্ট্রেলিয়াকে হারিয়ে জিতে গেলো বাংলাদেশ।

মিরপুর টেস্ট শুরুর আগেই আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশ। তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের মতো সিনিয়র খেলোয়াড়রা জানিয়েছিলেন টেস্ট সিরিজ জয়ের সম্ভাবনার কথা। শেষ পর্যন্ত সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে স্বাগতিকরা। সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্য ও তামিম ইকবালের জোড়া অর্ধশতকে প্রথম টেস্টে ২০ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে জিতেছে বাংলাদেশ।

ম্যাচসেরার পুরস্কার জেতা সাকিব বলেছেন, ‘ঘরের মাঠে আমরা বিশ্বাস করি, যে কাউকে হারাতে পারি, সেটা করেও দেখিয়েছি। গত দুই বছরের পারফরম্যান্স থেকেই আমাদের মনে এই বিশ্বাস এসেছে। কেউ হয়তো আমাদের ওভাবে খেয়াল করেনি, কিন্তু আমরা চুপিসারেই নিজেদের কাজটা করেছি।’

ডেভিড ওয়ার্নার আর স্টিভ স্মিথ—অস্ট্রেলিয়ার সবচেয়ে সেরা দুই ব্যাটসম্যান। ওয়ার্নার তো আগের দিন বিকেলেই ৭৫ রানে অপরাজিত ছিলেন। এই দুই ব্যাটসম্যান দিনের প্রথম ঘণ্টাতেই তুলে নিলেন ৬৫ রান। বাংলাদেশের বিপক্ষে পাওয়া আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ফিফটি সেঞ্চুরিতে (১১২) পরিণত করতে বেশি সময়ও নিলেন না। কিন্তু বল হাতে বাংলাদেশের সাকিব আল হাসানের একের পর আঘাতে বিপর্যস্ত হয়ে পড়ে অস্ট্রেলিয়া।

সাকিব আল হাসান পাঁচ উইকেট তুলে নেন। ডেভিড ওয়ার্ণারকে ফিরিয়ে দেবার পর হুড়মুড় করে ভেঙ্গে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন আপ। ৪২ রানের মধ্যেই ৬ উইকেট হারায় অস্ট্রেলিয়া। চতুর্থ দিনে সাকিব আল হাসানের পাঁচ উইকেট ছাড়াও তাইজুল ইসলাম তিনটি এবং মেহেদি হাসান মিরাজ নিয়েছেন দুটি উইকেট।

আরও পড়তে পারেন: কণ্ঠশিল্পী আবদুল জব্বার আর নেই

জেতার পর মুশফিক এই ম্যাচটিকে উল্লেখ করলেন ‘ঐতিহাসিক’ হিসেবে, ‘এটা তো অনেক বড় একটা অর্জন। এখন বলতে পারি এই ম্যাচটা ঐতিহাসিত ছিল। এটাকে আমি অনেক বড় অর্জন বলব। এই জয়গুলো আমাদের মতো দলকে আরও আত্মবিশ্বাসী করে তুলে। এই ধরনের অভিজ্ঞতা সবসময়ই কাজে লাগে। আবার যখন এই ধরনের পরিস্থিতিতে পড়ব, তখন আরও ভালোভাবে সামলাতে পারব।’

এই জয়ের নায়ক সাকিবই। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ১০ উইকেট পেলেন। নিউজিল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার স্যার রিচার্ড হ্যাডলির পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এক টেস্টে ১০ উইকেট ও ন্যূনতম ৫০ রান করার কীর্তিটা নিজের করে নিলেন। কিন্তু ব্যক্তিগত সেই অর্জন ছাপিয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে দুর্দান্ত এক দলগত অর্জন বাংলাদেশের।

—বাংলাদেশ সময়: রাত ১২:৪৬, ৩১ আগস্ট, ২০১৭

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***