করোনার কারণে কমে আসছে হজের পরিসর!

তারিখ:

মুসলিম উম্মাহর ভ্রাতৃত্ব বন্ধনের সবচাইতে বড় উদাহরণ পবিত্র হজ। কিন্তু এবারে মরণঘাতি মহামারী করোনা ভাইরাসের কারণে কমে আসছে হজের পরিসর। বিশ্বের মুসলিম দেশগুলো থেকে মাত্র ২০ শতাংশ হজযাত্রীকে হজ করার সুযোগ দেবে সৌদি আরব সরকার। বাকি ৮০ শতাংশ হজযাত্রী এবার হজে যাওয়ার অনুমতি পাচ্ছেন না।

এ ছাড়া বয়ষ্ক হজযাত্রীদেরও এবার হজে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। বয়ষ্ক যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সম্পৃক্ত অনেক কম। বয়ষ্ক নিবন্ধিত যাত্রীরাও হজে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবেন।

গতকাল সোমবার হজ পরিকল্পনার সঙ্গে জড়িত সৌদি সরকারের কয়েকটি সূত্রের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, সৌদি আরব সরকার প্রতি বছর পবিত্র হজ ও ওমরাহ থেকে ১২ বিলিয়ন মার্কিন ডলার আয় করে থাকে। এবার সেটা নিঃসন্দেহে উল্লেখযোগ্য হারে কমে যাবে। অল্প সংখ্যক হজযাত্রীকে হজের সুযোগ দেওয়ায় দেশটির অনেক আর্থিক ক্ষতি হবে।

সৌদি আরবে আজ মঙ্গলবার সকাল পর্যন্ত ১ লাখ ৫ হাজার ২৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছে যার মধ্যে মারা গেছে ৭৪৬ জন এবং সুস্থ হয়েছেন ৭৪ হাজার ৫২৪ জন।

আরও পড়তে পারেন: আসেন বাহে! শুভ উদ্বোধন

হজ ব্যবস্থাপনার সঙ্গে জড়িত সৌদির সূত্র জানিয়েছে, ২৫ লাখের জায়গায় মাত্র ৫ লাখ হজযাত্রী হজ করার সুযোগ পাবেন। যেখানে প্রতি বছর ২ দশমিক ৫ মিলিয়ন অর্থাৎ ২৫ লাখ হজযাত্রীকে হজ করার সুযোগ পেতো। এবার সেই সংখ্যা মাত্র ২০ শতাংশে নামিয়ে আনা হবে। ২০ লাখ হজযাত্রী হজে গমনের সুযোগ পাবেন না। এ ছাড়া বয়স্ক হজযাত্রী যারা হজের সুযোগ পাবেন তাদের কঠোর নিয়ম নীতি ও স্বাস্থ্যবিধি মেনেই হজ পালন করতে হবে।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে পেনসিলভেইনিয়ায় জয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের...

হাইয়া সোফিয়া মসজিদে জুম্মার নামাজ আদায় ৮৬ বছর পর

তুরস্কের রাজধানী ইস্তাম্বুল শহরের খ্যাতনামা জাদুঘর হাইয়া সোফিয়া-কে মসজিদে...

অক্সফোর্ডের করোনা (কোভিড-১৯) ভ্যাকসিন সফলভাবে মানবদেহে কার্যকরী

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের উদ্ভাবিত করোনা (কোভিড-১৯) ভ্যাকসিন পরীক্ষামূলক...

ব্যক্তিগত সহকারীর হাতে ফাহিম সালেহ খুন হন

তরুণ উদ্যোক্তা মোবাইল অ্যাপভিত্তিক রাইড সেবাদাতা পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা বাংলাদেশি...