আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো বিডি ক্লিন পীরগঞ্জ

তারিখ:

পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন দেখা কিছু উদ্যমী তরুণ-তরুণীর উদ্যোগে সারা বাংলাদেশে বিডি ক্লিন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন সচেতনতা এবং দৃষ্টিভঙ্গি ও জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে একটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় রংপুরের পীরগঞ্জে বিডি ক্লিনের ব্যানারে বিডি ক্লিন পীরগঞ্জ আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো।

আজ বিকালে পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকাল ৩ টায় অতিথিতরা মঞ্চে আসন গ্রহণ করলে তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এরপরে সমবেত জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।

বিডি ক্লিন পীরগঞ্জ এর আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা করলেন উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল

বিডি ক্লিন মূলত একটি পরিচ্ছন্নতা বিষয়ক স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক সংগঠন যা ২০১৬ সালে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিনের হাত ধরে বিডি ক্লিন ধীরে ধীরে পুরো দেশে ছড়িয়ে পড়তে থাকে। বিভাগীয় পর্যায়ে যাত্রা শুরু করে জুলাই ২০১৭, জেলা পর্যায়ে জুলাই ২০১৮ এবং উপজেলা পর্যায়ে ২০১৯। ২০২০ সালে গ্রাম পর্যায়েও ‘বিডি ক্লিন’ কে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনটির একদল সচেতন তরুণ-তরুণী। বিডি ক্লিনের ০৩ জুন, ২০১৮ এর হিসেব অনুযায়ী প্রায় ১২,৫০০ স্বেচ্ছাসেবী সদস্য এই সংগঠনে কাজ করে যাচ্ছেন। বিডি ক্লিনের লক্ষ্য ২৬ মার্চ ২০২১ সালে বাংলাদেশকে পরিচ্ছন্ন হিসেবে ঘোষণা করা।

বিডি ক্লিন কর্তৃক নির্ধারিত প্রতি সপ্তাহের একদিন কোন একটি নির্দিষ্ট এলাকা বাছাইপুর্বক উক্ত এলাকা পরিষ্কার করা সহ সরাসরি বা মাইকিং এর মাধ্যমে আশেপাশের দোকানী ও সাধারণ জনগণকে যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলা বিষয়ক সচেতনতা এবং ডাস্টবিন ব্যবহারের পরামর্শ প্রদান করা বিডি ক্লিন এর সাধারণ ধারাবাহিক কার্যক্রম। এছাড়াও উপস্থিত সকল স্বেচ্ছাসেবীদের অংশগ্রহনে একটি গ্রুপ ছবি ও শপথ বাক্য পাঠ এর মাধ্যমে শুরু হয় প্রতি সপ্তাহের ধারাবাহিক কার্যক্রম।

এর আগে ৪ অক্টোবর ২০১৯ থেকে প্রায় ৫৫ জন স্বেচ্ছাসেবী সক্রিয় সদস্য নিয়ে নয়টি ইভেন্ট সম্পন্ন করে বিডি ক্লিন পীরগঞ্জ আর ১৭ জানুয়ারি ২০২০ থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো।

বিডি ক্লিন পীরগঞ্জের অরিয়েন্টেশনে বক্তব্য রাখছেন পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুহুল আমিন বুলেট
বিডি ক্লিন পীরগঞ্জের অরিয়েন্টেশনে বক্তব্য রাখছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাদিদ জাহান সৈকত
কবি সুলতান আহমেদ সোনা’র বক্তৃতার কিছু অংশ

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মণ্ডল মিলন, আলহাজ্ব হাইফুজ্জামান ফুল (সভাপতি বাংলাদেশ আওয়ামীলীগ, পীরগঞ্জ, পৌর শাখা), সাদিদ জাহান সৈকত (সহকারী অধ্যাপক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়), কবি সুলতান আহমেদ সোনা (সম্পাদক ও প্রকাশক, সাপ্তাহিক বজ্রকথা), ড. রুহুল আমীন বুলেট (উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা), মো. মাহবুবুজ্জামান মাসুম ( বিভাগীয় সমন্বয়ক , বিডি ক্লিন রংপুর) এবং আরো অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন আসাদ এবং মো. মাহবুবুজ্জামান মাসুম। আলোচনা সভা শেষে শপথ বাক্য পাঠ করান আলহাজ্ব হাইফুজ্জামান ফুল।

বিডি ক্লিন-পীরগঞ্জের সমন্বয়ক জানান, “আমি এই সংগঠনে যুক্ত হতে পেরে নিজেকে ধন্য মনে করি। আমি চাই আমার প্রাণের পীরগঞ্জও একদিন পরিচ্ছন্ন হবে, তারা নিজের পরিচ্ছন্নতার দায়িত্বটুকু বুঝবে, মানবে।”

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ছাত্র পুলিশের অতিরিক্ত ডিআইজি

পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী শাহজাদা মো. আসাদুজ্জামান...

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ

বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের...

১স্টার স্বীকৃতি পেল পীরগঞ্জ ফুটবল একাডেমি

ফিফা এএফসি ও বাফুফে কর্তৃক নিবন্ধিত একাডেমিতে ১স্টার স্বীকৃতি...

ড.এম এ ওয়াজেদ মিয়ার ১৩তম মৃত্যুবার্ষিকীতে পীরগঞ্জ ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি

খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর...