পীরগঞ্জে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন মানোন্নয়ন প্রকল্পে নানা অনিয়ম, ঘুষ বাণিজ্য

তারিখ:

সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাগ্য উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও আমিষের চাহিদা পূরণের লক্ষ্যে ৩’শ ৫২ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে দেশের ৩ পার্বত্য জেলা ব্যতীত ২৯ জেলার ২১০টি উপজেলায় ১ লক্ষ ৩৮ হাজার ৬’শ ৩৫ জন বিচ্ছিন্নভাবে ছড়িয়ে থাকা অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য এই প্রকল্প গ্রহণ করেছে সরকার। যার সুফলভোগ করবেন রংপুরের পীরগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়নের ৭৫ জন পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠী।

ইউনিয়নগুলো হচ্ছে- চৈত্রকোল, বড়দরগা, মদনখালী, টুকুরিয়া, বড় আলমপুর, শানেরহাট, পাঁচগাছী ও চতরা। পীরগঞ্জ উপজেলা প্রাণীসম্পদ বিভাগ কর্তৃক ‘সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণীসম্পদ প্রকল্প’ বাস্তবায়নের শুরুতেই সুফলভোগী পরিবার নির্বাচন ও প্যাকেজ ভিত্তিক অনুদান বিতরণে ব্যাপক অনিয়ম ও ঘুষ বাণিজ্যের অভিযোগ উঠেছে।

সুফলভোগী পরিবার নির্বাচনের ক্ষেত্রে স্বজনপ্রীতি আর পক্ষপাতিত্ব করা হয়েছে। প্রত্যেক সুফলভোগীকে প্যাকেজভিত্তিক অনুদান পেতে গুণতে হয়েছে ৬ হতে ১০ হাজার নগদ টাকা। যেসব অসহায় সুফলভোগী টাকা দিতে ব্যর্থ হয়েছে তাদেরকে তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। উপজেলা প্রাণী সম্পদ বিভাগ জানায়, এই প্রকল্পে প্রত্যেকের জন্য একটি ক্রসব্রীড বকনা গরু, ১’শ ২৫ কেজি গো-খাদ্য, ৪টি টিন, ৪টি আরসিসি পিলার, ১’শ ৯০টি ইট ও ১টি সাইনবোর্ড বরাদ্দ রয়েছে।

ভূক্তভোগীরা জানায়, উপজেলা প্রাণীসম্পদ বিভাগ সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান কিংবা ইউপি সদস্যকে না জানিয়ে সুফলভোগী পরিবার নির্বাচনে আদিবাসী নেতা চৈত্রকোল ইউনিয়নের খালিশা (আদিবাসী পল্লী) গ্রামের জোহান মিনজির পুত্র আগষ্টিন মিনজি (৫১)কে দায়িত্ব প্রদান করেন। সুচতুর ঐ আদিবাসী নেতা সরকারি সকল নিয়ম-নীতি উপেক্ষা করে অসহায় ও হতদরিদ্রদের বাদ দিয়ে নিজ নামসহ তার ছোট ভাই ও নিকটাত্মীয়দের নাম তালিকাভূক্ত করেন। উপজেলা প্রাণীসম্পদ বিভাগ সুফলভোগী পরিবার নির্বাচনে কোন প্রকার তদারকি বা যাচাই বাচাই না করেই ওই তালিকা অনুমোদন করেন।

উপজেলার চৈত্রকোল ইউনিয়নের আদিবাসী পল্লী ছিলিমপুর ও খালিশা গ্রামে অনুসন্ধানে গিয়ে দেখা যায়, কোথাও কোন সাইনবোর্ড নেই, গরু আছে গো-খাদ্য দেয়া হয়নি, দেয়া হয়েছে বরাদ্দের অর্ধেক আবার কোথাও গরুর সেড নির্মাণের কোন বালাই নেই। ছিলিমপুর গ্রামের সুফলভোগী পিউস টপ্যর পুত্র স্বপন টপ্য (৪২), পাসকাল টপ্যর পুত্র সিলিউস টপ্য (২৮), মাংরা টপ্যর পুত্র পাছকাল টপ্য খালিশা গ্রামের জর্জ কুজুরের পুত্র ফ্রান্সিস কুজুর (৩০), ছানি মিনজির পুত্র রবিন মিনজি (৪০), বুদুয়া আগষ্টিনের পুত্র বেনেদী কুজুর (৩২), বিরসা কুজুরের পুত্র শ্যামল কুজুর (৪০) দমনি কুজুরের পুত্র সুবল কুজুর (৩২) ও জোহান মিনজির পুত্র পাসকাল মিনজি জানান, আদিবাসী নেতা আগষ্টিন মিনজি উপজেলা প্রাণীসম্পদ বিভাগের ম্যানেজের কথা বলে আমাদের প্রত্যেকের কাছ থেকে ৬ থেকে ১০ হাজার করে টাকা নিয়েছে। আমরা ধার-দেনা ও সংসারের মূল্যবান জিনিস বিক্রি করে সরকার গৃহীত সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য প্যাকেজভিত্তিক এই অনুদান পেতে সেই টাকা ইতিমধ্যে দিয়েও দিয়েছি।

এদিকে অভিযুক্ত ওই আদিবাসী নেতার নিকটাত্মীয় না হওয়ায় এবং তার দাবিকৃত টাকা দিতে না পারায় খালিশা গ্রামের ইলিয়স খালকোর অসহায় পুত্র নির্মল খালকো (৪৩), মাইকেল খালকো (৪৫), মুর্সেস মিনজির স্ত্রী ফাতেমা রাণী হাসদা, ভোতা কেরকাটার পুত্র সোমরা কেরকাটা (৪৫), বিরসা কেরকাটা (৫০) তালিকা থেকে বাদ পড়েছেন।

এ বিষয়ে ধুরন্ধর আদিবাসী নেতা আগষ্টিন মিনজি প্রথমে কথা বলতে না চাইলেও পরে টাকা গ্রহণের কথা স্বীকার করেছেন। কেন টাকা নেয়া হলো এমন প্রশ্নের জবাবে তিনি মুখে কুলুপ এঁটে দেন।

এ ব্যাপারে পীরগঞ্জ উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা তাজুল ইসলাম বলেন, টাকা লেনদেনের বিষয়টি আমার জানা নাই, কেউ অভিযোগ করলে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সঠিকভাবে তদারকি করা হয়েছে কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি আমতা আমতা করে অফিসের লোকবল সংকটকে দায়ী করেন।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ছাত্র পুলিশের অতিরিক্ত ডিআইজি

পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী শাহজাদা মো. আসাদুজ্জামান...

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ

বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের...

১স্টার স্বীকৃতি পেল পীরগঞ্জ ফুটবল একাডেমি

ফিফা এএফসি ও বাফুফে কর্তৃক নিবন্ধিত একাডেমিতে ১স্টার স্বীকৃতি...

ড.এম এ ওয়াজেদ মিয়ার ১৩তম মৃত্যুবার্ষিকীতে পীরগঞ্জ ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি

খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর...