পীরগঞ্জে বন্যার পানি নামার পর আমন ক্ষেতে পোকা

তারিখ:

রংপুরের পীরগঞ্জে বন্যার পানি নামার পর আমন রোপন করে নতুন স্বপ্ন দেখেছিলেন কৃষকেরা। কিন্তু সেই ফলনে পোকার আক্রমণে হতাশ হয়ে পড়েছেন ১৫টি ইউনিয়নের কৃষকেরা। ফলে ধারাবাহিক লোকসানের মুখে পড়তে যাচ্ছেন তারা। কৃষকের অভিযোগ কৃষি কর্মকর্তারা পোকার আক্রমণ বিষয়ে কোন পরামর্শ দেননি।

ক্ষতিগ্রস্ত কৃষকরা জানিয়েছেন পীরগঞ্জে বন্যার পানি নেমে যাওয়ার কারণে ফসলে পোকার আক্রমণ দেখা দিয়েছে। পীরগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা গেছে চলতি বছর ২৫ হাজার ১শ ৫০ হেক্টর জমিতে লক্ষমাত্রা থাকলেও এবারে ২৪ হাজার ৫শ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছে। এদিকে গত আগস্টে বন্যায় পীরগঞ্জের চতরা ও কাবিলপুর ইউনিয়নের পারকুমারপুর, বদনাপাড়া, সন্দলপুর, কুয়াতপুর, ঘাষিপুর, হলদিবাড়ী, গাংজোয়ার, লালদিঘী মেলা সহ প্রায় ৫টি ইউনিয়নের ৭৫ ভাগ ধানের চারা নষ্ট হয়ে গেছে।অন্যদিকে চতরা ইউনিয়নে ব্যাপক বন্যায় ধানের চারা পঁচে যাওয়ায় কৃষকদের বাড়তি খরচ ও সময় ব্যয় হয়েছে। ফলে হেক্টর প্রতি কৃষকদের খরচ প্রায় ১০/১২ হাজার টাকা।

রায়পুর ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের কৃষক আজিজার রহমান (৭০) কান্না জড়িত কন্ঠে জানান বন্যার পানি কমে যাওয়ার পর অনেক কষ্ট করে ধান লাগিয়েছিলাম কিন্তু পাতা পোড়া রোগে আক্রান্তে সব ধান গাছ নষ্ট হয়ে গেছে। প্রতিবছর আমন ধান বিক্রয় করে পুরো বছরের সাংসারিক খরচ ও ছেলে মেয়েদের লেখাপড়ার খরচ চালাতেন তিনি।

আরও পড়তে পারেন: ফোরকে ভিডিও সুবিধা আসছে ফেইসবুকে

উপজেলা কৃষি কর্মকর্তা সমীর চন্দ্র ঘোষ জানান, ‘বন্যার পানি কমে যাওয়ার পর কৃষকেরা অতিরিক্ত ইউরিয়া সার ব্যবহারের ফলে আমন ক্ষেতে পাতা পোড়া, পাতা মোড়ানো পোকা, খোলপঁচা, বাদামী কারেন্ট পোকা সহ বিভিন্ন রোগ দেখা দিয়েছে। তবে এসব পোকার আক্রমনে কৃষকদের বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে।’ তিনি আরও বলেন শীতকাল শুরু হয়েছে শীঘ্রই এসব পোকা কমে যাবে। তবে মাঠপর্যায়ে কৃষি কর্মকর্তারা কৃষকদের মাঝে পোকা দমনে নানা পরামর্শ, নানা ধরনের প্রশিক্ষণ প্রদান করছেন। পোকা দমনে ইউনিয়ন ভিত্তিক কৃষক মাঠ স্কুল আলোচনা ও সমাবেশ করা হচ্ছে। এমনকি আলোর ফাঁদ তৈরি করে পোকা দমনের পরামর্শ দিচ্ছেন কৃষকদের।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ছাত্র পুলিশের অতিরিক্ত ডিআইজি

পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী শাহজাদা মো. আসাদুজ্জামান...

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ

বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের...

১স্টার স্বীকৃতি পেল পীরগঞ্জ ফুটবল একাডেমি

ফিফা এএফসি ও বাফুফে কর্তৃক নিবন্ধিত একাডেমিতে ১স্টার স্বীকৃতি...

ড.এম এ ওয়াজেদ মিয়ার ১৩তম মৃত্যুবার্ষিকীতে পীরগঞ্জ ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি

খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর...