রোনালদো আবারও ফিফা বর্ষসেরা ফুটবলার

তারিখ:

গত ১০টি বছর ঘুরেফিরে চিরচেনা মুখগুলোই আসছে পুরস্কার নিতে। ২০০৮ থেকে শুরু করে এই ১০ বছর ফুটবল জগতকে বলতে গেলে দু’জন মানুষই শাসন করে গেলেন, তারা ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। ২০১৭ সালের জানুয়ারিতে ফিফার ‘দ্য বেস্ট’ অনুষ্ঠানে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার হাতে তোলা রিয়াল মাদ্রিদ তারকা আট মাসের ব্যবধানে আবারও জিতলেন পুরস্কারটি। টানা দ্বিতীয়বারের মতো ফিফা বর্ষসেরা খেলোয়াড় হয়ে আরেকবার পেছনে ফেললেন লিওনেল মেসিকে। আর্জেন্টাইন তারকা গতবারের মতো এবারও হয়েছেন দ্বিতীয়। আর তৃতীয় হয়েছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং স্প্যানিশ লা লিগা জয়ের সঙ্গে জাতীয় দলের হয়েও দুর্দান্ত পারফরমার ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সুতরাং, তাকে ছাড়া তো এই পুরস্কার কল্পনাই করা যায় না। লন্ডন প্যালাডিয়ামের জমকালো অনুষ্ঠানে বর্ষসেরা খেলোয়াড়ের নাম ঘোষণার আগেই অবশ্য সবাই নিশ্চিত হয়েছিলেন যে পুরস্কারটি জিততে যাচ্ছেন রোনালদো। এ নিয়ে পঞ্চমবার রোনালদো জিতলেন খ্যাতিটি।

সোমবার (২৩ অক্টোবর) যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী হল লন্ডন প্যালাডিয়ামে ফিফার বর্ষসেরাদের পুরস্কৃত করতে আয়োজিত জমকালো অনুষ্ঠানে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ হিসেবে তার নাম ঘোষণা করেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ও ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো।

আরও পড়তে পারেন: ১২ বছরের মধ্যে এই প্রথম সাবমেরিন ক্যাবল বন্ধ হচ্ছে আজ থেকে

সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা রোনালদো ফিফার প্রথম বর্ষসেরা পুরস্কার জিতেছিলেন ২০০৮ সালে। সেবার তিনি ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি’অর পুরস্কারও জিতে নেন। এ দুই পুরস্কার এক হয়ে ফিফা ব্যালন ডি’অর হলে ২০১৩ ও ২০১৪ সালে তা জিতে নেন রোনালদো। ফের পুরস্কার দু’টি আলাদা হওয়ার পর গত বছর ব্যালন ডি’অর জেতা রোনালদো জানুয়ারিতে পেয়ে যান ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’। মাত্র আট মাস পর সেই একই পুরস্কার পেয়ে গেলেন তিনি।

পুরস্কার জেতার পরে রোনালদো নিজের টুইটারে উচ্ছস্বিত হয়ে পোস্ট করেছেন-

১৯৯১ সাল থেকেই নিয়মিতভাবে বর্ষসেরা ফুটবলার পুরস্কার দিয়ে আসছিল ফিফা। ২০১০ সাল থেকে ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অরের সঙ্গে মিলে একীভূত হয়ে সেটির নাম হয়ে যায় ফিফা-ব্যালন ডি’অর। কিছু পরিবর্তন এনে ব্যালন ডি’অর আর ফিফার পুরস্কারটা গত বছর যাত্রা শুরু করেছে ‘দ্য বেস্ট’ নামে নতুনভাবে।

গতবার এই ‍পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রোনালদো ছাড়াও মেসি এবং অ্যাতলেটিকো মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার অ্যান্তোনিও গ্রিজম্যান। পুরুষ দলের সেরা কোচের পুরস্কারটা গেছে রিয়াল মাদ্রিদে। ফিফার বর্ষসেরা দলেও রিয়ালের জয়জয়কার। পাঁচজন খেলোয়াড় সুযোগ পেয়েছেন একাদশে। বার্সেলোনা ও জুভেন্টাসের তিনজন করে জায়গা পেয়েছেন একাদশে।

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

1 মন্তব্য

মন্তব্য বন্ধ।

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

১স্টার স্বীকৃতি পেল পীরগঞ্জ ফুটবল একাডেমি

ফিফা এএফসি ও বাফুফে কর্তৃক নিবন্ধিত একাডেমিতে ১স্টার স্বীকৃতি...

ব্রাজিলে ফুটবল প্রশিক্ষণের জন্য সুযোগ পেয়েছে পীরগঞ্জের লিওন

উচ্চতর প্রশিক্ষণের জন্য ব্রাজিলে যাওয়ার সুযোগ পেয়েছে পীরগঞ্জ ফুটবল...

ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

পার হয়ে গেছে ২৮টা বছর তবুও সুদিন ফেরেনি আর্জেন্টিনায়।...

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন করলেন স্পীকার

পীরগঞ্জ উপজেলা প্রশাসন ও ক্রীড়া সংস্থার আয়োজনে রবিবার পীরগঞ্জ...