কোরবানি ঈদকে সামনে রেখে হিলি সীমান্তে ভারতীয় গরু প্রবেশ বন্ধ

আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে দিনাজপুরের হিলি সীমান্ত এলাকা দিয়ে ভারতীয় গরু প্রবেশ পুরোপুরি বন্ধ রয়েছে। অনুমোদন না মেলায় বৈধভাবে ভারত থেকে দেশে গরু আনার জন্য একটি বিট বা খাটাল এখনও চালু করা সম্ভব হয়নি।

বিজিবি মংলা বিওপি ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার জালাল উদ্দিন জানান, সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে দেশে গরু প্রবেশ পুরোপুরি বন্ধ রয়েছে। এছাড়াও পানির কারণে নদী তীরবর্তি পুরো এলাকা পানিতে নিমজ্জিত হয়ে আছে। ভারত থেকে বৈধ পথে গরু আনার জন্য এখানে একটি বিট বা খাটাল চালুর উদ্যোগ নিলেও অনুমোদন না মেলায় সেটি এখনও চালু সম্ভব হয়নি। তারা যে এলাকা দিয়ে ভারত থেকে দেশে গরু আনার জন্য জায়গার প্রস্তাবনা দিয়েছেন সে জায়গা নিয়ে আমাদের অভিযোগ রয়েছে। কারণ তারা যে জায়গা নির্ধারণ করেছেন যদি কোন কারণে সেখানে ফায়ারিংয়ের ঘটনা ঘটে সেক্ষেত্রে আমার দেশের নাগরিকদের হতাহতের আশঙ্কা বেশি। যে কারণে জায়গাটির বিষয়ে আপত্তির কথা আমরা আমাদের অধিনায়ককে জানিয়েছি।

আরও পড়তে পারেন: নায়করাজ রাজ্জাক আর নেই

হাকিমপুরের মংলা গ্রামের গরু ব্যবসায়ী ও বিট মালিক হোসেন আলী জানান, ২০১৬ সালের বৈশাখ মাসে মংলার বিট বা খাটালের অনুমোদন পাই। এরপর মংলা সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে বৈধভাবে গরু আসতো। যা দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হতো। এক বছর পূর্ণ হওয়ার কারণে বিটের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আবারও সেটা নবায়ন করি। এরপর একমাস বিট দিয়ে ভারত থেকে গরু আসে। পরে বিজিবির পক্ষ থেকে বিট বন্ধ করে দেওয়া হয়। এ কারণে মংলা এলাকা দিয়ে ভারত থেকে দেশে গরু আসা পুরোপুরি বন্ধ রয়েছে। গত ১৬ আগস্ট বিজিবির সেক্টর কমান্ডার ও দিনাজপুর-৬ আসনের এমপিসহ স্থানীয় জনগণকে নিয়ে সাতকুড়ি প্রাথমিক বিদ্যালয়ে বিট খাটাল পরিচালনা সর্ম্পকে জনসচেতনতামূলক সভা করা হয়েছে।

সভায় বিজিবির পক্ষ থেকে বিট খাটাল চালুর বিষয়ে পরে তাদের সিদ্ধান্ত জানানোর কথা বলা হয়। পাঁচদিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত তারা কোনও সিদ্ধান্তের কথা জানাননি। কোরবানি ঈদকে সামনে রেখে বিট বা খাটাল চালু হলে আবারও এই এলাকা দিয়ে ভারত থেকে বৈধ পথে দেশে গরু আসবে।

—বাংলাদেশ সময়: দুপুর ১২:৪৪, ২২ আগস্ট, ২০১৭

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

আরও পড়ুন...