অর্থনীতি সমিতির নির্বাচনে সভাপতি বারকাত, সম্পাদক জামাল

তারিখ:

গতকাল শনিবার রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে সমিতির তিন দিনব্যাপী সম্মেলনের শেষ দিনে অর্থনীতি সমিতির সভাপতি নির্বাচিত হলেন ড. আবুল বারকাত ও সাধারণ সম্পাদক পদে ড. জামালউদ্দিন আহমেদ। কোষাধ্যক্ষ নির্বাচিত হলেন মোস্তাফিজুর রহমান। তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বারকাত ২ বার অর্থনীতি সমিতির সভাপতি সহ সাধারণ সম্পাদকও ছিলেন।

শনিবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হয়। নির্বাচিত কমিটির আগামী ২ বছর সমিতির দায়িত্ব রাখবে। উক্ত নির্বাচনে নির্বাচিত ৫ জন সহ-সভাপতি হয়েছেন – আবদুল হান্নান, অধ্যাপক হান্নানা বেগম, মোহাম্মদ আবুল হোসাইন ও এএফএম শরিফুল ইসলাম, এজেডএম সালেহ।

৫ জন সহ-সম্পাদক হয়েছেন – মেহেরুন নেছা, নওশাদ মোস্তফা, মোজাম্মেল হক, শাহানারা বেগম ও শেখ আলী আহমেদ। ২ জন যুগ্ম-সম্পাদক হয়েছেন- বদরুল মুনির লিয়াকত ও হোসেন মোড়ল ।

সদস্যরা হলো – সুভাস কুমার সেনগুপ্ত, সৈয়দা নাজমা পারভীন পাপড়ি, হাবিবুল ইসলাম, জাহাঙ্গীর আলম, মনছুর এম ওয়াই চৌধুরী,অধ্যাপক মোয়াজ্জেম হোসেন খান, মোহাম্মদ মামুন, সাইদুর রহমান, আলমগীর হোসেন ভূঁইয়া, এস এম রাশিদুল ইসলাম, সৈয়দ এসরারুল হক সোপেন, পার্থ সারথী ঘোষ ও নেছার আহমেদ।

অর্থনীতি সমিতির ২০তম দ্বিবার্ষিক সম্মেলন পরিচালিত হয় বার্ষিক সাধারণ সভা (এজিএম) এর নেতৃত্ব দিয়ে। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী উদ্বোধন করেন। ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এ সম্মেলনের গতকাল সমাপ্তি ঘোষণা করেন। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি বলেন আর্থিক খাতে সুশাসন প্রতিষ্ঠায় নীতি পরিচালনা করতে সকল অর্থনীতিবিদেরা একসাথে কাজ করছে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির ৩ দিনব্যাপী চলা এই সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ছিলো ‘অর্থশাস্ত্র ও নৈতিকতা’ এই বিষয়ের সাথে মিল রেখে অর্থনীতিবিদরা শতাধিক গবেষণাপত্র উপস্থাপন করে দেখান।

সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ‘অর্থশাস্ত্রে নৈতিকতা’ সম্পর্কে ড. আবুল বারকাত বলেন – এ রকম শিরোনাম করার সাহস পায়নি সারা বিশ্বের কোনো দেশের অর্থনীতি সমিতি। এদিক থেকে বাংলাদেশ অনেকটা এগিয়ে আছে। অর্থনীতি নৈতিক বিজ্ঞান যা মূল কারণ। নৈতিকতা দিয়েই অর্থনীতি সমাজের ভারসাম্য প্রতিষ্ঠা ও মানুষের মঙ্গল হবে।

অর্থনীতি বিষয় নিয়ে যারা কাজ করছেন কিবাং অর্থনীতি নিয়ে যারা পড়াশোনা করেছেন তাদের জন্য এ সংগঠনটি। চার হাজারের বেশি সদস্য রয়েছে বর্তমানে এই সংগঠনে।

আরও পড়তে পারেন: কেন্দ্রীয় ব্যাংককে নিতে হবে সকল ধরনের পদক্ষেপ

***পীরগঞ্জ টোয়েন্টিফোরে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।***

শেয়ার করুন:

Subscribe

জনপ্রিয়

এমন আরও
সম্পর্কিত

2021 ZHEJIANG EXPORT ONLINE FAIR (Bangladesh-AUTO PARTS PRODUCTS) Opening!

Hosted by the Zhejiang Department of Commerce and undertaken...

Zhejiang Online Export Trade Fair

ZHEJIANG PROVINCE, CHINA EXPORT ONLINE FAIR –Zhejiang Online Export...

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা কাজেমীর মৃত্যু

বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা (চেঞ্জ ম্যানেজমেন্ট) আল্লাহ মালিক কাজেমী করোনা...

সোনার দাম বেড়েছে ! ২২ ক্যারেট সোনা ৬৯ হাজার ৮৬৭ টাকা !

এবার একলাফে সোনার দাম ৫ হাজার ৮২৫ টাকা বেড়ে...